ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

নড়াইলের হামলা স্থানীয় আ.লীগের গ্রুপিংয়ের বহিঃপ্রকাশ: বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
নড়াইলের হামলা স্থানীয় আ.লীগের গ্রুপিংয়ের বহিঃপ্রকাশ: বিএনপি

ঢাকা: নড়াইলে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ভাঙচুর, লুটপাট ও তাদের মালিকানাধীন দোকান ভাঙচুরের ঘটনা স্থানীয় আওয়ামী লীগের গ্রুপিংয়ের বহিঃপ্রকাশ বলে দাবি করেছে বিএনপি গঠিত তদন্ত কমিটি।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ দাবি করেন তদন্ত দলের প্রধান ও দলটির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বিএনপি গঠিত তদন্ত টিম সরেজমিনে তদন্ত সাপেক্ষে আক্রান্ত পরিবার এবং স্থানীয় জনসাধারণের বক্তব্যের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, ঘটনাটি নিশ্চিতরূপে স্থানীয় আওয়ামী লীগের গ্রুপিংয়ের বহিঃপ্রকাশ। তাদের হীন রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য সংখ্যালঘুদের একটি সহজ উপাদান হিসেবে ব্যবহার করা হয়েছে। অতীতেও মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন এ দেশের সব অধিকারসমূহ ভূলণ্ঠিত করে বর্তমান স্বৈরশাসকগোষ্ঠী সংখ্যালঘুদের নিয়ে বার বার একটি অপ-রাজনৈতিক নাটক মঞ্চস্থ করেছে।

নিতাই রায় চৌধুরী বলেন, অগণতান্ত্রিক এ সরকারের অধীন সংখ্যালঘুরা কখনোই এদেশে নিরাপদ নয়। তদন্ত টিম মনে করে বিচারহীনতাই বার বার এদেশে একই ধরনের ঘটনা সংঘটিত হওয়ার পেছনে অন্যতম উৎসাহ হিসেবে কাজ করেছে। আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে রাজনৈতিক ফায়দা লুটতে বারবারই হিন্দু সম্প্রদায়ের নিরীহ মানুষদের হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে। এরই অংশ হিসেবে বিভিন্ন সময়ে তাদের বাড়িঘর ও মন্দিরে হামলা করা হয়েছে। নড়াইলের ঘটনাও আওয়ামী লীগ সৃষ্ট তাদের অভ্যন্তরীণ কোন্দলের কারণেই এই হামলা হয়েছে। বিচারহীনতার সংস্কৃতি থেকেই এই সহজ কাজটিই বারবার করা হচ্ছে।  

তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মহানবী হযরত মোহাম্মদ (সা.) কে কটূক্তি করে পোস্ট দেওয়াকে কেন্দ্র করে গত ১৫ জুলাই সন্ধ্যা ৭টার দিকে নড়াইল জেলাধীন লোহাগাড়া দিঘলীয়ার সাহাপাড়ায় একাধিক হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ভাঙচুর, লুটপাট এবং তাদের মালিকানাধীন দোকান ভাঙচুর করা হয়।

গত ১৮ জুলাই রাতে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল সভায় এ ঘটনা তদন্তের জন্য একটি টিম গঠনের সিদ্ধান্ত হয়। সভায় বিএনপির অন্যতম ভাইস চেয়ারম্যান এবং সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরীকে আহ্বায়ক করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী তদন্ত কমিটির প্রধান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরীর নেতৃত্বে টিমের সব সদস্য গত ২৩ জুলাই সরেজমিনে আক্রান্ত এলাকা পরিদর্শন করেন।

সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ তদন্ত টিমের সদস্য অনিন্দ্য ইসলাম অমিত, জয়ন্ত কুমার কুণ্ডু, অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, ব্যারিস্টার রুমিন ফারহানা এমপি, অমলেন্দু দাস অপু, অ্যাডভোকেট নিপুন রায় চৌধুরী উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।