ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সারের দাম বৃদ্ধিতে বিএনপির উদ্বেগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
সারের দাম বৃদ্ধিতে বিএনপির উদ্বেগ

ঢাকা: ইউরিয়া সারের দাম প্রতি কেজিতে ৬ টাকা বৃদ্ধি করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি।

মঙ্গলবার (২ আগস্ট) দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বোগ প্রকাশ করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কৃষি মন্ত্রণালয় কর্তৃক ইউরিয়া সারের দাম ৬ টাকা বৃদ্ধি করায় গভীর উদ্বেগ প্রকাশ করছে বিএনপি। দলের স্থায়ী কমিটি মনে করে, একদিকে বিদ্যুতের লোডশেডিংয়ের ফলে সেচ ব্যাহত হবে অন্যদিকে ইউরিয়া সারের দাম বস্তা প্রতি ৩০০ টাকা বৃদ্ধি পাওয়ায় কৃষি উৎপাদন চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে। কৃষকরা ক্ষতিগ্রস্ত হবে এবং খাদ্য নিরাপত্তা অনিশ্চিত হয়ে পড়বে। সভায় অবিলম্বে ইউরিয়া সারের মূল্য পূর্ববস্থায় রাখার দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অসহনীয় লোডশেডিং ও জালানি অব্যবস্থাপনার প্রতিবাদে বিএনপি ঘোষিত জেলা পর্যায়ে প্রতিবাদ সমাবেশের কর্মসূচিতে গত ৩১ জুলাই ভোলায় শান্তিপূর্ণ সমাবেশে পুলিশের অতর্কিত হামলা ও গুলিবর্ষণে বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কর্মী আব্দুর রহিম শহীদ হয়েছেন এবং বিএনপির কেন্দ্রীয় প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশারফ, ভোলা জেলার সভাপতি গোলাম নবী আলমগীর, ভোলা জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আল আমিন, ছাত্রদলের সভাপতি নূরে আলম, নজরুল ইসলাম, স্বেচ্চাসেবক দলের মুনীরসহ প্রায় ৪ শতাধিক নেতা-কর্মী আহত হওয়ায় তীব্র ক্ষোভ ও ঘৃণা প্রকাশ করা হয়। সমাবেশ ও মিছিল করা রাজনৈতিক দলের সাংবিধানিক অধিকার। শান্তিপুর্ণ সমাবেশে পুলিশ একদিকে সংবিধান এবং অন্য দিকে হত্যা করে গুরুতর ভাবে মানবাধিকার লঙ্ঘন করেছে।

সোমবার সন্ধ্যায় বিএনপির স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল বৈঠকে এই উদ্বেগ প্রকাশ করা হয়। সভায় ভোলা জেলার সভাপতিসহ ৪ শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করায় তীব্র প্রতিবাদ জানানো হয়। একই সঙ্গে সভায় শহীদ আব্দুর রহিমের রুহের মাগফেরাত কামনা ও পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানানো হয়। আহতদের সুচিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, আগস্ট ০২, ২০২২
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।