ঢাকা, রবিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

সরকার সত্য-বিবেক-লজ্জা বিসর্জন দিয়েছে: রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০২২
সরকার সত্য-বিবেক-লজ্জা বিসর্জন দিয়েছে: রব

ঢাকা : সরকার আইনের শাসনসহ ‘সত্য’ ‘বিবেক’ ও ‘লজ্জা’ বিসর্জন দিয়েছে। হত্যা বা ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতা রক্ষা করা যায় না বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

নির্বাচনবিহীন ক্ষমতা দখল করার সরকারের এজেন্ডা বাস্তবায়নের অপকৌশলের তীব্র প্রতিবাদ জানিয়ে এ মন্তব্য করেন স্বাধীনতার পতাকা উত্তোলক রব।

প্রবীণ এ রাজনৈতিক বলেন, চায়ের দাওয়াত দিয়ে মিছিলে গুলি করে প্রজাতন্ত্রের নাগরিক হত্যা প্রমাণ করে সরকারের মানসিক ভারসাম্য বিনষ্ট হয়েছে। সুতরাং নৈতিকভাবে বিপর্যস্ত সরকারের পক্ষে বিদ্যমান রাজনৈতিক অর্থনৈতিক সংকট উত্তরণ সম্ভব নয়।

বৃহস্পতিবার (৪ আগস্ট) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে আ স ম আবদুর রব আরও বলেন, ২০১৪ এবং ২০১৮ সালে জাতীয় সংসদ নির্বাচনে ষড়যন্ত্র করে, আইন-শৃঙ্খলা বাহিনী ও প্রশাসনকে বেআইনি কাজে সম্পৃক্ত করে নির্বাচনী নাটকের মাধ্যমে সরকার অবৈধভাবে ক্ষমতা দখল করে আছে। আর এখন অধিকার আদায়ের আন্দোলনকারীদের 'ষড়যন্ত্রকারী' হিসেবে আখ্যায়িত করার শাসকদের বয়ান কোনোক্রমেই জনগণের কাছে গ্রহণযোগ্য নয়।

অবৈধ নিষ্ঠুর সরকারকে ক্ষমতা থেকে বিতরণ করা জনগণের প্রকৃতিগত গণতান্ত্রিক অধিকার। তারা কোনোকালেই ষড়যন্ত্র করে না, জনগণ তার ন্যায্যতা প্রতিষ্ঠার লড়াই করে। তারা গণঅভ্যুত্থান সংঘটিত করে।

তিনি আরও বলেন, ভোলায় মিছিলে পুলিশের গুলিতে দুজন রাজনৈতিক কর্মী নিহত ও অসংখ্য নাগরিক আহত হওয়ার পরও সরকারের পক্ষ থেকে কোনো তদন্ত কমিটি গঠন না করায় প্রমাণ হয় সরকার বিবেক শূন্য হয়ে পড়েছে। সরকার ক্ষমতার উন্মাদনায় প্রতিবাদী নাগরিকদের কণ্ঠ স্তব্ধ করার জন্য ক্রমাগত নৃশংস হয়ে উঠছে। বর্তমান সরকার ইতিহাসের কোনো শিক্ষাকেই ধারণ করার উপযোগী নয়। সরকার আইনের শাসনসহ সত্য, বিবেক এবং লজ্জা বিসর্জন দিয়ে দিয়েছে। হত্যা এবং ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতায় রক্ষা করা যায় না।

বাংলাদেশ সময় : ১৮৪৭ ঘণ্টা, ৪ আগস্ট, ২০২২
এমএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa