ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নারায়ণগঞ্জে গুলি করা পুলিশের বিরুদ্ধে মামলা করব: ফখরুল 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২২
নারায়ণগঞ্জে গুলি করা পুলিশের বিরুদ্ধে মামলা করব: ফখরুল  নয়া পল্টনে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

ঢাকা: নারায়ণগঞ্জে চাইনিজ রাইফেল দিয়ে পুলিশের গুলি করার বৈধ্যতা নিয়ে প্রশ্ন তুলে এর তদন্ত দাবি করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একই সঙ্গে সরকারের এমন অপকর্মের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে হুশিয়ারি দিয়েছেন তিনি।

শনিবার (৩ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক বিক্ষোভ সমাবেশে বিএনপি মহাসচিব এ দাবি জানান।

মির্জা ফখরুল বলেন, আজকের এই সভা থেকে আমরা দাবি করছি যে, পত্র-পত্রিকায় এই যে ছবি (চাইনিজ রাইফেল তাঁক করা); এই ছবি তদন্ত করে আনুক। যিনি এই রাইফেল নিয়ে পয়েন্ট লাইনে গুলি করেছেন তার তদন্ত করে তাকে আইনের আওতায় এনে সাজা দিতে হবে। যদি না দেন আমরাও বসে থাকবো না, বসে নাই। ভোলাতে মামলা করেছি, নারায়ণগঞ্জের হত্যাকাণ্ডের মামলা করব।  

চাইনিজ রাইফেলে গুলি করার এখতিয়ার পুলিশের আছে কিনা প্রশ্ন তুলে ফখরুল বলেন, আমরা খুব পরিষ্কার করে জানতে চাই যে, গত পরশু নারায়ণগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সম্পূর্ণ শান্তিপূর্ণ কর্মসূচিতে কি কারণে সরকারের পেটুয়া বাহিনী, লেলিয়ে দেওয়া বাহিনী গুলি করেছে। আমরা পত্র-পত্রিকায় যা দেখছি খুব পরিস্কারভাবে সাংবাদিক ভাইয়েরা বলেছেন যে, এই গুলি করেছে নারায়ণগঞ্জের পুলিশ কনক। পত্রিকায় ছবি দিয়ে ছাপিয়ে দিয়েছে যে, এখানে চাইনিজ রাইফেল দিয়ে গুলি করেন ডিবির এসআই কনক।

বলা হচ্ছে, এই এসআই কনকের চাইনিজ রাইফেল রাখার এখতিয়ার ছিলো না। তাহলে এই চাইনিজ রাইফেলটা আসলো কোত্থেকে? কোন আদেশ বলে সে গুলি করলো আমার ভাইকে। পুলিশকে কি সেই এখতিয়ার দেওয়া হয়েছে যে, একজন মানুষ বিনা কারণে পুলিশ গুলি করে হত্যা করবে? সরকারকে অবশ্যই জবাব দিতে হবে এই হত্যার জন্য দায়ী কে।

গোয়েন্দা পুলিশ কর্মকর্তার চাইনিজ রাইফেল দিয়ে গুলি করার আলোকচিত্রসহ অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের জন্য গণমাধ্যমের সাংবাদিকদের ধন্যবাদ জানান বিএনপি মহাসচিব।

মির্জা ফখরুল বলেন, সরকার বলতে পারেন মামলায় কি হবে? মামলায় হয়, মামলায় খুবই হয়। আজকে দেখুন আপনাদের (পুলিশের আইজি) প্রধান আমেরিকায় গেছেন এবং শর্তসাপেক্ষে গেছেন, শর্ত মেনে যেতে হয়েছে। সেখানে তাকে (আইজিপি বেনজির আহমেদ) বলা হয়েছে যে, সুনির্দিষ্ট এলাকা জাতিসংঘের ক্যাম্পাসের বাইরে তুমি যেতে পারবে না। এটা লজ্জ্বা আমাদের জন্য। একটা স্বাধীন সার্বেভৌম দেশের জন্য কত বড় লজ্জ্বার কথা যে, পুলিশ প্রধানকে শর্তসাপেক্ষে ভিসা নিয়ে বিদেশে যেতে হচ্ছে।  

গত ১ সেপ্টেম্বর নারায়ণগঞ্জে পুলিশের গুলিতে যুবদলের কর্মী শাওন প্রধানের হত্যার প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের যৌথ উদ্যোগে এ বিক্ষোভ সমাবেশ হয়। বিভিন্ন ওয়ার্ড থেকে নেতাকর্মীরা মিছিল নিয়ে সমাবেশে অংশ নেয়। ট্রাকের ওপর অস্থায়ী মঞ্চ তৈরি করে নেতারা বক্তব্য রাখেন।

মির্জা ফখরুল বলেন, প্রতিষ্ঠাবার্ষিকী থেকে শুরু করে আজ পর্যন্ত তারা তিনজনকে হত্যা করেছে এবং মামলায় আসামি সংখ্যা প্রায় ২০ হাজার ছাড়িয়ে গেছে। সেই আগের কায়দায়, গায়েবি মামলার কায়দায় এবং এই মামলা দিয়ে হামলা করে, আহত করে পঙ্গু করে আবার তারা বিরোধী দলকে মাঠ থেকে সরিয়ে দিতে চায় এবং মাঠে থেকে তারা একাই নির্বাচন করতে চায়।

জনগণ তাদেরকে (সরকার) একা নির্বাচন করতে দেবে কিনা বিএনপি মহাসচিব নেতা-কর্মীদের কাছে প্রশ্ন রাখলে তারা ‘না’ সূচক শ্লোগান দিতে থাকে।

ফখরুল বলেন, আমরা কী এই ভাইয়ের (শাওন প্রধান) হত্যার প্রতিশোধ নেবো না? আমরা কী আমাদের ভাইদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিচ্ছে, নির্যাতন করছে তার প্রতিশোধ নেবো না? অবশ্যই আমরা আমাদের অধিকারকে রক্ষার জন্য, আমার ভাইয়ের হত্যার প্রতিশোধ নেওয়ার জন্য আমরা কোনোভাবেই এই ভয়াবহ দানবীয় ফ্যাসিবাদী কর্তৃত্ববাদী সরকারকে একতরফা নির্বাচন করতে দেবো না।

সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, এখনো সময় আছে, জনগনের কাছে ক্ষমা নিয়ে পদত্যাগ করে আপনারা নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিন। সংসদ বাতিল করুন.. নতুন নির্বাচন কমিশন গঠন করে জনগণের কাছে গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করুন। অন্যথায় এদেশের জনগণ আপনাদেরকে কোনো দিনই ক্ষমা করবে না।

বিএনপির মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে ও সদস্য সচিব আমিনুল হক ও রফিকুল আলম মজনুর সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবুল খায়ের ভুঁইয়া, জয়নুল আবদিন ফারুক, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, কেন্দ্রীয় নেতা নাজিম উদ্দিন আলম, আবদুস সালাম আজাদ, শ্যামা ওবায়েদ, কামারুজ্জামান রতন, মীর সরাফত আলী সপু, আনিসুর রহমান তালুকদার খোকন, মহানগর দক্ষিণের ইশরাক হোসেন, মহিলা দলের আফরোজা আব্বাস, যুব দলের সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান, কৃষক দলের হাসান জাফির তুহিন, মুক্তিযোদ্ধা দলের সাদেক আহমেদ খান, তাঁতী দলের আবুল কালাম আজাদ, ছাত্রদলের কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ, নারায়ণগঞ্জ জেলার ভারপ্রাপ্ত আহ্বায়ক মনিরুল ইসলাম রবি বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২২
এমএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।