ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

শেখ রাসেলের নামে জাতীয় মেধা সম্পদ অ্যাকাডেমি প্রতিষ্ঠা করা হচ্ছে:  শিল্পমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
শেখ রাসেলের নামে জাতীয় মেধা সম্পদ অ্যাকাডেমি প্রতিষ্ঠা করা হচ্ছে:  শিল্পমন্ত্রী

ঢাকা: শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্রের নামে ‘শেখ রাসেল জাতীয় মেধা সম্পদ অ্যাকাডেমি’ প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

মঙ্গলবার (১৮ অক্টোবর) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শেখ রাসেল দিবস ২০২২ উপলক্ষে আয়োজিত দোয়া মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

 

শিল্প সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এ সময় শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী এবং মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর, সংস্থার প্রধানরাও উপস্থিত ছিলেন।  

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত জ্ঞানভিত্তিক শিল্পায়নের লক্ষ্য অর্জনে শিল্প মন্ত্রণালয় নিরন্তর কাজ করে চলেছে। সরকারের উন্নয়ন অভিযাত্রার সাহসী সারথি হিসেবে গত এক যুগে শিল্প উদ্যোক্তাদের স্বার্থ সুরক্ষায় বেশ কিছু আইন ও বিধিমালা প্রণয়ন করা হয়েছে। শেখ রাসেল জাতীয় মেধা সম্পদ অ্যাকাডেমি প্রতিষ্ঠার মাধ্যমে বুদ্ধিবৃত্তিক সম্পত্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তাদের দক্ষতা ও স্বচ্ছতা বৃদ্ধিসহ সেবার মান উন্নয়ন সহজ হবে।

তিনি বলেন, ১৯৭৫ সালে ঘাতকরা বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যা করে। এমনকি তারা অন্তঃসত্ত্বা নারী ও শিশুদেরও রেহাই দেয়নি। এরকম নির্মমতার উদাহরণ পৃথিবীর ইতিহাসে বিরল।  

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতক চক্রের নির্মম বুলেটের হাত থেকে রক্ষা পায়নি বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল। নরপিশাচরা বঙ্গবন্ধুর সঙ্গে নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। শিশু রাসেলসহ বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ডের মাধ্যমে চরমভাবে মানবাধিকার লংঘন করা হয়েছিল।
শেখ রাসেল বেঁচে থাকলে হয়তো এখন দেশ ও জাতির নেতৃত্ব দিতেন, মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করতেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার পথ আরও সুগম হতো।

এর আগে শিল্পমন্ত্রীর নেতৃত্বে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় এবং শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
জিসিজি/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।