ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

কয়লা নিয়ে পায়রা বন্দরে ভিড়ল আরও একটি জাহাজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
কয়লা নিয়ে পায়রা বন্দরে ভিড়ল আরও একটি জাহাজ

পটুয়াখালী: পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে একের পর এক বিদেশি জাহাজ ভিড়ছে পায়রা বন্দরে।  

মঙ্গলবার (১১ জুলাই) সকালে সিঙ্গাপুরের পতাকাবাহী এমভি সাগর কান্তা নামে একটি মাদার ভেসেল ৩৭ হাজার ১৩৩ মেট্রিক টন কয়লা নিয়ে পায়রা বন্দরে আসে।

 

বর্তমানে জাহাজটিকে ইনার অ্যাংকোরেজে নিয়ে আসা হচ্ছে।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধ হওয়ার পরে এ নিয়ে পাঁচটি জাহাজ ভিড়ল কয়লা নিয়ে। বিষয়টি নিশ্চিত করেছেন পায়রা বন্দরের উপ-পরিচালক আজিজুর রহমান।

জানা যায়, ৯.৪৮০ মিটার গভীর ও ১৯৯.৯৮ মিটার দৈর্ঘ্য এবং ৩২.২৬ মিটার প্রস্থের এ জাহাজটি প্রায় এক সপ্তাহ আগে ইন্দোনেশিয়ার বালিক পানান বন্দর থেকে ছেড়ে আসে। জাহাজটি পায়রা বন্দরের আউটারেজ থেকে ইনার অ্যাংকোরেজে আনা হচ্ছে।

পায়রা বন্দর কর্তৃপক্ষের উপ-পরিচালক আজিজুর রহমান বলেন, ইন্দোনেশিয়ার বালিক পানান বন্দর থেকে এমভি সাগর কান্তা নামে একটি কয়লাবাহী জাহাজ মঙ্গলবার সকালে পায়রা বন্ধুরে এসে পৌঁছায়। এতে ৩৭ হাজার ১৩৩ মেট্রিক টন কয়লা রয়েছে, পায়রা বন্দরের আউটারেজ থেকে জাহাজটি নিয়ে বন্দরের ইনার অ্যাংকোরেজে (ভেতরে নোঙর করার স্থান) আনা হচ্ছে। এ নিয়ে এ সপ্তাহে দুটি জাহাজ কয়লা নিয়ে এসেছে।

কয়লার অভাবে বন্ধ তাপবিদ্যুৎ কেন্দ্রটি চালু হওয়ার পর এমভি সাগর কান্তার আগে আরও চারটি জাহাজ কয়লা নিয়ে এসেছে। এ পাঁচ জাহাজে প্রায় এক লাখ ৯০ হাজার মেট্রিক টন কয়লা এসেছে।  

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।