ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

সিলেটে গ্যাসক্ষেত্রে তেলের সন্ধান

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
সিলেটে গ্যাসক্ষেত্রে তেলের সন্ধান

ঢাকা: সিলেট গ্যাসক্ষেত্রের ১০ নম্বর কূপ খনন করে প্রথম স্তরে তেলের সন্ধান পাওয়া গেছে। প্রথম দিন ২ ঘণ্টায় ৭০ ব্যারেল তেল উঠেছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

 

রোববার (১০ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, বড় সুখবর হলো প্রথম স্তরে আমরা তেলের সন্ধান পেয়েছি। প্রথম দিন ২ ঘণ্টায় ৭০ ব্যারেল তেল উঠেছে। আমরা এটাকে আপাতত বন্ধ রেখেছি। আরও পরীক্ষা-নিরীক্ষা করতে হবে, মজুতটা আমরা জানব। আমরা আশাবাদী আগামী অন্তত ২০ বছর এখান থেকে সম্ভাবনা সৃষ্টি করতে পারে। পুরো বিষয়টি বলা যাবে আরও চার থেকে পাঁচ মাস পর।

তিনি বলেন, তেলের যে অংশ আছে সেটা আমরা তিনটি জায়গায় পরীক্ষা করতে দিয়েছি। আরও পরীক্ষা-নিরীক্ষা করে আমরা মজুতটা বলতে পারব।

প্রতিমন্ত্রী আরও বলেন, একটি ভালো সুখবর হল গ্যাস এবং তেলের স্তর ভিন্ন। আগে আমাদের গ্যাসের সঙ্গে কিছু তেল আসতো। এখন তেলটা আলাদা হয়ে গেছে। এবং এটা হলে সুখবর সবার জন্য। এছাড়া গ্যাসক্ষেত্রের ১০ নম্বর কূপ খনন করে চার স্তরে গ্যাসের সন্ধান পাওয়া গেছে।

আরও পড়ুন >> সিলেটের কূপ থেকে দৈনিক ৫০০ থেকে ৬০০ ব্যারেল তেল পাওয়ার সম্ভাবনা 

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
জিসিজি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।