ঢাকা, মঙ্গলবার, ২ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

যান্ত্রিক ত্রুটি, ফের বন্ধ রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের উৎপাদন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
যান্ত্রিক ত্রুটি, ফের বন্ধ রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের উৎপাদন

বাগেরহাট: যান্ত্রিক ত্রুটির কারণে আবারও বন্ধ হয়ে গেছে বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের উৎপাদন।  

সোমবার (১১ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে কেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে যায়।

তবে এ নিয়ে কথা বলেননি কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কোনো কর্মকর্তা।

জানা গেছে, বিদ্যুৎকেন্দ্রের বয়লারের কারিগরি সমস্যার জন্য সকালে কেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যায়। কর্তৃপক্ষ দ্রুত সময়ের মধ্যে আবারও উৎপাদন শুরু করার চেষ্টা করছে।

উৎপাদন শুরুর পর গেল এক বছরে জ্বালানি কয়লার সংকটে তিন দফাসহ অন্তত ১০ বার উৎপাদন বন্ধ হয়েছে বিদ্যুৎকেন্দ্রটিতে। রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র নামে বহুল পরিচিত কয়লানির্ভর কেন্দ্রটির কাগজপত্রে নাম মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট। ভারত ও বাংলাদেশের যৌথ অর্থায়নে বাগেরহাটের রামপাল উপজেলার পশুর নদের পাড়ে ৯১৫ একর জমিতে নির্মিত ১ হাজার ৩২০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্রটিতে ৬৬০ মেগাওয়াট ক্ষমতার দুটি ইউনিট রয়েছে। যার প্রথম ইউনিট বাণিজ্যিক উৎপাদনে যায় গত বছরের ১৭ ডিসেম্বর। আর দ্বিতীয় ইউনিট চলতি বছরের পহেলা নভেম্বর।

২০১০ সালে ভারত ও বাংলাদেশ যৌথ উদ্যোগে তাপবিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের উদ্যোগ নেয়। ২০১২ সালের ২৯ জানুয়ারি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ভারতের এনটিপিসি লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেড (বিআইএফপিসিএল) নামে কোম্পানি গঠিত হয়।

বিদ্যুৎকেন্দ্রে বন্ধ হওয়ার বিষয়ে বিআইএফপিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক সাঈদ আকরামুল্লাহ ও উপ-মহাব্যবস্থাপক আনোয়ারুল আজিমের মোবাইল ফোনে কল করা হলেও তা রিসিভ করেননি।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।