ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০১২
বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

ঢাকা: বুধবার বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড করেছে পিডিবি। এদিন রাত ৯টায় ৬২৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়।

এ সময়ে দেশের কোথাও লোডশেডিং হয়নি বলে দাবি করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) জনসংযোগ পরিদপ্তরের পরিচালক সাইফুল হাসান চৌধুরী।

সাইফুল হাসান চৌধুরী বাংলানিউজকে আরো জানান, এর আগে ২২ জুলাই দ্বিতীয় রমজানে সবোর্চ্চ ৬হাজার ১৪৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়।

বুধবারের আগে দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড ছিল গত ২০ মার্চ। ওই দিন এশিয়া কাপ ক্রিকেট খেলার জন্য সবোর্চ্চ বিদ্যুৎ উৎপাদন করা হয়েছিলো ৬ হাজার ৬৬ মেগাওয়াট।

উল্লেখ্য বুধবার বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা ছিলো ৮হাজার ২৭৯ মেগাওয়াট। বতর্মানে দেশে বিদ্যুতের প্রকৃত চাহিদা প্রায় সাড়ে সাত হাজার মেগাওয়াট হলেও ‘ডিমান্ড সাইড ম্যানেজমেন্ট’র মাধ্যমে তা প্রায় সাড়ে ছয় হাজার মেগাওয়াটে সীমিত রাখা হয়েছে।

রোজা শুরুর আগে জ্বালানি উপদেষ্টা ঘোষণা করেন প্রয়োজনে সবোর্চ্চ বিদ্যুৎ উৎপাদন করা হবে। কোন ভাবেই ৩০মিনিটের বেশি লোডশেডিং দেওয়া হবে না।

তিনি আরো বলেছিলেন কোনভাবেই ইফতার ও তারাবির নামাজের সময় লোডশেডিং দেওয়া হবে না। কিন্তু তার সে কথার সঙ্গে বাস্তবতার মিল পাওয়া যাচ্ছে না।

লেলিন হাজি নামে এক গ্রাহক ফোনে বাংলানিউজকে জানিয়েছেন সোমবার তারাবির নামাজের সময় দু’ দফায় বিদ্যুতের লোডশেডিং দেওয়া হয়। এ ছাড়া দিনের অন্যান্য সময়েও বিদ্যুৎ আসা যাওয়া করেছে বলে দাবি করেন তিনি।

মেহেরপুর জেলার এক গ্রাহকও লোডশেডিংয় দেওয়ার অভিযোগ করেন।
 
বর্তমান সরকার ক্ষমতায় আসার পর সরকারি ও বেসরকারি খাতে ৫৬টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের চুক্তি করেছে। এরমধ্যে ২৯টি কেন্দ্র উৎপাদন শুরু করেছে। এছাড়া গত তত্ত্বাবধায়ক সরকারের আমলে চুক্তি করা আরো ১৯টি কেন্দ্রও বর্তমান সরকারের সময় উৎপাদনে এসেছে।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১২
ইএস./সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।