ঢাকা, শনিবার, ৩ কার্তিক ১৪৩১, ১৯ অক্টোবর ২০২৪, ১৫ রবিউস সানি ১৪৪৬

বিদ্যুৎ ও জ্বালানি

পল্লী বিদ্যুৎ সমিতির আন্দোলন স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
পল্লী বিদ্যুৎ সমিতির আন্দোলন স্থগিত

ঢাকা: সারা দেশে বেশ কয়েক ঘণ্টা নজিরবিহীন ’ব্ল্যাক আউট’ কর্মসূচি পালনের পর প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলমের অনুরোধে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি স্থগিত করেছে পল্লী বিদ্যুৎ সমিতি।

২০ কর্মকর্তাকে বরখাস্ত এবং ১০ জনের বিরুদ্ধে মামলার প্রতিবাদে বিভিন্ন জেলায় সাময়িকভাবে বিদ্যুৎ বন্ধ রেখে আন্দোলন শুরু করেছিলেন পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা।

দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির সঙ্গে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের একীভূতকরণ এবং চুক্তিভিত্তিক ও অনিয়মিত কর্মীদের চাকরি স্থায়ীকরণের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিল সমিতিগুলো।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুই দফা দাবি বাস্তবায়নে ১২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে ‘কমপ্লিট শাটডাউন’ শুরু করে সমিতিগুলো।

বিভিন্ন জেলায় বিদ্যুৎ বন্ধ রাখলে ভোগান্তি পোহাতে হয় পল্লী বিদ্যুতের আওতাধীন গ্রাহকদের। পরে সমিতিগুলোর অফিসে নিরাপত্তা বাড়ানো হয়। পুলিশের পাশাপাশি সেনা সদস্যরা অনেক সমিতির অফিসের সামনে অবস্থান নেন।

বৃহস্পতিবার বিকেলে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলমের সঙ্গে সাক্ষাতে সমিতির কর্মকর্তা-কর্মচারীদের সমস্যা সমাধান এবং আটকদের ছেড়ে দেওয়ার আশ্বাস আসে। এতে রোববার পর্যন্ত কর্মসূচি স্থগিত করা হয়।

বিকেলে উপদেষ্টা পরিষদের বৈঠকের বিষয়ে জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে মাহফুজ আলম বলেন, পল্লী বিদ্যুৎ সমিতির লোকজনের সঙ্গে আমার কথা হয়েছে। আমরা তাদের আলোচনায় আসার আহ্বান জানিয়েছি। আশা করছি, তারা আমাদের কথা শুনবেন।

তিনি বলেন, তাদের অধিকাংশ ন্যায্য দাবি মেনে নেওয়া হয়েছে। পল্লী বিদ্যুৎ সমিতি ও বিদ্যুতায়ন বোর্ডের মধ্যে একটা দ্বন্দ্ব হচ্ছে। আশা করছি ন্যায্যতার ভিত্তিতে যতটুকু সম্ভব প্রধান উপদেষ্টার দপ্তরের পক্ষ থেকে এটা সমাধান করা হবে।

সমিতির ২০ জন কর্মকর্তাকে বরখাস্ত ও ১০ জনের নামে মামলার কারণে নতুন করে আন্দোলন শুরু হওয়ার তথ্য তুলে ধরলে তিনি বলেন, এ বিষয়ে আন্দোলনকারীদের প্রতিনিধির সঙ্গে আমার কথা হয়েছে। তারা আন্দোলন স্থগিত করবেন বলে আমাকে আশ্বাস দিয়েছেন। আগামী সপ্তাহে আমরা তাদের সঙ্গে বসব।

নাম প্রকাশ না করার শর্তে বিদ্যুৎ বিভাগের একজন কর্মকর্তা বলেন, পরিস্থিতি এখন স্বাভাবিক আছে, জেলা প্রশাসকরা বিষয়টি তদারকির মধ্যে রেখেছেন।

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।