ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

কাপ্তাই প্রকৌশল একাডেমীর সুবর্ণজয়ন্তী উদযাপন

সেরাজুল ইসলাম সিরাজ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৪
কাপ্তাই প্রকৌশল একাডেমীর সুবর্ণজয়ন্তী উদযাপন

কাপ্তাই থেকে: সাফল্যের সুবর্ণজয়ন্তী পালন করলো কাপ্তাই প্রকৌশল একাডেমী।

রোববার সকালে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রকৌশলীদের প্রধান প্রশিক্ষণ কেন্দ্রে নতুন পুরাতনের এ মিলনমেলা বসে।



৫০ বছর পূর্তি উপলক্ষে দুপুরে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন একাডেমীর পরিচালক প্রকৌশলী নুরুল করিম।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক আবদুর রহমানের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন সাবেক পরিচালক মহিউদ্দিন মাহমুদ ও মোহাম্মদ আলী।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- যুগ্ম-পরিচালক এজেড এম নুরুল করিম, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের জনসংযোগ পরিদপ্তরের পরিচালক সাইফুল হাসান চৌধুরী, ফোরাম ফর এনার্জি রিপোর্টাস অব বাংলাদেশ’র (এফইআরবি) সভাপতি মোল্লা আমজাদ হোসেনসহ আরো অনেকে।

সভায় প্রকৌশলী নুরুল করিম জানান, চলতি বছর ৫৪টি ট্রেনিংয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আলোচনা সভা শেষে বর্তমান ও সাবেক কর্মকর্তা-কর্মচারীরা মেতে উঠেন স্মৃতিচারণায়।

পর্যটন শহর রাঙ্গামাটির কাপ্তাইয়ে স্বাধীনতার পূর্বে ১৯৬৫ সালে স্থাপিত হয় কাপ্তাই প্রকৌশল একাডেমী। অর্থনৈতিক প্রতিকূলতা সত্ত্বেও ৫০ বছর ধরে সগৌরবে এগিয়ে চলছে প্রতিষ্ঠানটি।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও পানি উন্নয়ন বোর্ড যৌথভাবে একাডেমিটি পরিচালনা করে আসছে। প্রতি তিন বছর পর পরিচালক পরিবর্তন হয়। একবার পানি উন্নয়ন বোর্ড পরের বার বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পরিচালক মনোনয়ন দেন।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে যোগদানের পর দেড় মাসের ফাউন্ডেশন কোর্সের জন্য প্রকৌশলীদের বাধ্যতামূলকভাবে এখানে আসতে হয়। এছাড়া এ একাডেমীতে প্রকৌশল, প্রশাসন ও হিসাবে বিভাগের কর্মকর্তাদের স্বল্প ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের সুযোগ রয়েছে। ট্রেনিং দিয়ে আসছে প্রকৌশল একাডেমী কাপ্তাই। প্রশিক্ষণের ক্ষেত্রে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড দুই তৃতীয়াংশ এবং পানি উন্নয়ন বোর্ড এক-তৃতীয়াংশ পেয়ে থাকে।  

এদিকে, ৫০ বছর পেরিয়ে গেলেও একাডেমীর নিজস্ব কোনো শিক্ষক নেই। বিশ্ববিদ্যালয় ও পিডিবির উচ্চ পদস্থ কর্মকর্তারাই প্রশিক্ষক হিসেবে আসেন নির্ধারিত সময়ের জন্য। একাডেমীর একমাত্র ল্যাবরেটরি অর্থাভাবে নাজুক অবস্থায় পড়ে আছে।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ