ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

২৩ মার্চ ভারত থেকে আসবে বিদ্যুৎ, যাবে ব্যান্ডউইথ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪০ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৬
২৩ মার্চ ভারত থেকে আসবে বিদ্যুৎ, যাবে ব্যান্ডউইথ

ঢাকা: আগামী ২৩ মার্চ ভারত থেকে বিদ্যুৎ আমদানি শুরু হচ্ছে। এদিন প্রতিবেশী দেশটিতে আনুষ্ঠানিকভাবে ব্যান্ডউইথ রফতানি শুরু করবে বাংলাদেশও।

দ্বিপাক্ষিক সম্পর্কের আওতায় এ আমদানি-রফতানি হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেদিন টেলিকনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ ও ব্যান্ডউইথ সরবরাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

সম্প্রতি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ সাপ্তাহিক ব্রিফিংয়ে এ কথা জানান।

সূত্রমতে, বাংলাদেশে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে ভারতের ত্রিপুরা রাজ্যের পালাটানা বিদ্যুৎকেন্দ্র থেকে। আগরতলা থেকে ৬০ কিলোমিটার দক্ষিণে ৭২৬ মেগাওয়াটের এ বিদ্যুৎকেন্দ্র বাণিজ্যিকভাবে পরিচালনা করছে ভারতের সরকারি প্রতিষ্ঠান তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশন (ওএনজিসি)।

এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য যাবতীয় ভারী যন্ত্রপাতি বাংলাদেশের ওপর দিয়ে নিয়ে যাওয়া হয়। তখন এটি উৎপাদন শুরু করলে বাংলাদেশকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। সেই প্রেক্ষিতে বাণিজ্যিক দরে এ বিদ্যুৎ দেওয়া হচ্ছে। বর্তমানে ত্রিপুরা রাজ্যে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উদ্বৃত্ত থাকছে।

এদিকে গত ৭ ফেব্রুয়ারি থেকে পরীক্ষামূলকভাবে ত্রিপুরা রাজ্যে ১০ জিবিপিএস ব্যান্ডউইথ দেওয়া শুরু হয়। পরীক্ষা-নিরীক্ষার পর সম্প্রতি ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল) কর্তৃপক্ষ ইমেইলে জানায়, তারা ঠিকঠাক গতিতে ব্যান্ডউইথ পাচ্ছে। এর আগে ১ ফেব্রুয়ারি বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত কোম্পানি বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি (বিএসসিসিএল) ২০০ এমবিপিএস ব্যান্ডউইথ পাঠায়। পরীক্ষামূলকভাবে পরের কয়েকদিন এর পরিমাণ বাড়ানো হয়। ৭ ফেব্রুয়ারি থেকে দেওয়া হয় চুক্তি অনুযায়ী এই ১০ জিবিপিএস। ২৩ মার্চ তা পাবে আনুষ্ঠানিকরূপ।

গত বছরের মে মাসে দু’দেশের রাষ্ট্রায়ত্ত দুই কোম্পানির মধ্যে এ বিষয়ে সমঝোতা স্মারক সই হয়। এরপর গত বছরের জুনে দু’দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে চুক্তি সই হয়।

বাংলাদেশ সময়: ০০৩৭ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৬
জেপি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।