ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

জ্বালানি তেলে ৩:১০ টাকা, সাধারণ ভোক্তার ‘লাভ’ নাই

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৬
জ্বালানি তেলে ৩:১০ টাকা, সাধারণ ভোক্তার ‘লাভ’ নাই ছবি: বাংলানিউজটোেয়েন্টিফোর.কম

ঢাকা: জ্বালানি তেলের মূল্য কমায় যানবাহনে পেট্রোল-অকটেন ব্যবহারকারী উচ্চবিত্ত শ্রেণির মানুষের মধ্যে স্বস্তি এসেছে। কিন্তু ডিজেল-কেরোসিন ব্যবহারকারী সাধারণ মানুষের মধ্যে এর কোনো প্রভাব পড়বে না।


 
ভোক্তা পর্যায়ে ডিজেলের চেয়ে পেট্রোল ও অকটেনের দাম তিনগুণের বেশি কমায় মোটরসাইকেল ও প্রাইভেটকার ব্যবহারকারীরা স্বস্তি প্রকাশ করেছেন।
 
তবে ডিজেল ব্যবহারকারী সাধারণ ভোক্তা পর্যায়ের শ্রেণির মানুষের কোনো উপকারে আসবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
 
রোববার (২৪ এপ্রিল) সরকার ভোক্তা পর্যায়ে জ্বালানি তেলের খুচরা মূল্য পুনর্নিধারণ করে দেয়। মধ্যরাত থেকে ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি ডিজেল ৬৫ টাকা, কেরোসিন ৬৫ টাকা, অকটেন ৮৯ টাকা, পেট্রোল ৮৬ টাকা এবং ফার্নেস অয়েলের খুচরা মূল্য ৪২ টাকা পুনর্নিধারণ করা হয়।
 
অর্থাৎ পেট্রোল ও অকটেন লিটারে ১০ টাকা কমলেও কেরোসিন ও ডিজেল লিটারে কমেছে আগের চেয়ে মাত্র ৩ টাকা।
 
মধ্যরাত থেকে নতুন মূল্যে জ্বালানি বিক্রি করছেন বলে সোমবার (২৫ এপ্রিল) সকালে বাংলানিউজকে জানিয়েছেন মিরপুরের রোকেয়া সরণির তালুকদার ফিলিং স্টেশনের বিক্রয়কর্মী আনোয়ার হোসেন।
 
নতুন দাম নির্ধারণের পর গাবতলীর মেসার্স ইউকে সালসাবিল ফিলিং স্টেশনের ম্যানেজার সবুজ মণ্ডল বাংলানিউজকে বলেন, যারা পেট্রোল ও অকটেন ব্যবহার করবেন, তাদের সাশ্রয় হবে। কিন্তু ডিজেল ও কোরেসিনের গ্রাহকদের জন্য খুব বেশি প্রভাব পড়বে না।
 
বিশেষ করে ডিজেলের দাম কমানো হলে বাজারে এর একটা ইতিবাচক প্রভাব পড়তো বলে মনে করেন সবুজ মণ্ডল।
 
নিজের ট্রাকের জন্য ওই পাম্পে ডিজেল নিতে আসা মো. সবুজের কাছে দাম কমার বিষয়ে জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, ‘শুনেছি দাম কমবো, কমেছে কি না জানি না’।
 
লিটারে ডিজেলে তিন টাকা কমেছে- এ খবর জানালে তিনি বলেন, ‘তিন টাকায় কী হইবো? শহরে খ্যাপ মারি, তিন টাকা কমলে ভাড়া আর কি কমামু? যারা দূরের খ্যাপ মারে, তারা হয়তো কমাতে পারবো’।
 
এখানে মোটরসাইকেলের জন্য অকটেন নিতে আসা আমিনুল ইসলাম নামের একজন বাংলানিউজকে বলেন, ‘মাত্র দশ টাকা কমছে। শুনছি, আন্তর্জাতিকভাবে তেলের দাম আরও কম। লিটারে এখানে আরও ১০ টাকা কমানো উচিত’।
 
ডিজেলের দাম লিটারে তিন টাকা কমলেও ঢাকা মহানগরীতে চলাচলকারী বাসের মধ্যে ডিজেল ব্যবহারকারীগুলোর ভাড়া নেওয়া হচ্ছে আগের মতোই।
 
গাবতলী থেকে উত্তরা এবং গুলশান-বাড্ডা রুটে চলাচলকারী রব রব পরিবহনের একজন সুপারভাইজর গাবতলীতে বাংলানিউজকে বলেন, ‘আগের মতোই ভাড়া নিচ্ছি’।
 
ডিজেলের দাম কমানোয় ভাড়া কমবে কি-না- জানতে চাইলে তিনি বলেন, ‘মালিক বলতে পারবো। আমরা জানি না’।
 
তবে মালিকপক্ষ ভাড়া পুর্ননির্ধারণ করবে কি-না- সে ব্যাপারে সুনির্দিষ্ট কিছু জানা যায়নি।
 
যোগাযোগ করা হলে বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ফারুক তালুকদার সোহেল বলেন, ‘আমি দেশে বাইরে যাচ্ছি। ফিরে এসে কথা বলবো’।
 
আরেক কর্মকর্তা সালাউদ্দিন বাংলানিউজকে জানান, তারা জরুরি মিটিং করছেন। পরে কথা বলবেন।
 
বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৬
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa