ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

১০ বছরের মধ্যে নতুন ৩ পাওয়ার হাব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৬
১০ বছরের মধ্যে নতুন ৩ পাওয়ার হাব

ঢাকা: আগামী ১০ বছরের মধ্যে দেশে নতুন তিনটি পাওয়ার হাব নির্মাণের মাস্টারপ্ল্যান তৈরি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণ‍ালয়। খুলনার গোয়ালপাড়া, নরসিংদীর ঘোড়াশাল ও সিরাজগঞ্জের বাঘাবাড়িতে পিডিবির চলমান বিদ্যুৎকেন্দ্রের জমিতে নিজস্ব এ হাব তৈরি হবে।

বিদ্যুৎকেন্দ্রগুলোর জ্বালানি ক্যাপাসিটি ডুয়েল ফুয়েল হবে বলে জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দুপুরে মন্ত্রণালয়ে সাংবাদিকদের বিফিং করেন তিনি।

প্রতিমন্ত্রী জানান, মাস্টারপ্ল্যানে সরকার নিজস্ব তহবিল থেকে ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। বর্তমানে এ তিন বিদ্যুৎকেন্দ্রে দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হলেও হাবের কার্যক্রম সম্পন্ন হলে তা পাঁচ হাজার মেগাওয়াটে উন্নীত হবে।
তিনি বলেন,  চলমান এ তিন বিদ্যুৎকেন্দ্রের অব্যবহৃত জমি ব্যবহার করে বাস্তবায়ন করা হবে এ হাব। তিনশ’ একর জমি ব্যবহার করে কুলিং প্ল্যান, স্কুল-কলেজ ও আবাসন ব্যবস্থা তৈরি করা হবে। এটি হবে সম্পূর্ণ গ্রিন হাব।

প্রতিমন্ত্রী আরও বলেন, ভবিষ্যতে এ বিদ্যুৎকেন্দ্রগুলোতে জ্বালানি হিসেবে গ্যাস ব্যবহার করা হবে। এজন্য এর মধ্যে পাঁচশ’ মিলিয়ন ঘনফুট এলএনজি গ্যাস আমদানির ব্যবস্থা করা হয়েছে। আর সাড়ে তিন হাজার মিলিয়ন ঘনফুট এলএনজি গ্যাস আমদানি প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ডিসেম্বর থেকে এ প্রকল্প শুরু হবে। এছাড়া বগুড়ায়ও একটি পাওয়ার হাব তৈরি হবে বলে জানান প্রতিমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৬
আরএম/এএটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।