ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

মডেল অব গ্রিন ফ্যামিলি

উর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
মডেল অব গ্রিন ফ্যামিলি

বর্তমানে কারখানা থেকে বসতবাড়ি, সব জায়গা যখন পরিবেশবান্ধব ইস্যু নিয়ে সরগরম তখন মডেল অব গ্রিন ফ্যামিলি নিয়ে এসেছে বাংলাদেশের অভ্যন্তরীণ বেশ কিছু প্রতিষ্ঠান। 

ঢাকা: বর্তমানে কারখানা থেকে বসতবাড়ি, সব জায়গা যখন পরিবেশবান্ধব ইস্যু নিয়ে সরগরম তখন মডেল অব গ্রিন ফ্যামিলি নিয়ে এসেছে বাংলাদেশের অভ্যন্তরীণ বেশ কিছু প্রতিষ্ঠান।  

বৃহস্পতিবার বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৬-তে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) দেখা যায় এমনই নানা মডেল।

মূলত বায়োগ্যাস প্লান্ট ও স্যোলার প্যানেলকে একত্রিত করে তৈরি করা হয়েছে মডেল অব গ্রিন ফ্যামিলি। গ্রামাঞ্চলের মানুষের কাছে এখনও গ্যাস সুবিধা সেভাবে পৌঁছায়নি। তারা কাঠ দিয়ে রান্না করেন। ফলে একদিকে গাছ নিধন যেমন হচ্ছে, ঠিক তেমনি ধোঁয়ায় পরিবেশের ক্ষতিও হচ্ছে। তাই বায়োগ্যাস প্লান্টের মাধ্যমে একদিকে যেমন গরুর গোবর ও মুরগির বিষ্ঠার সদ্ব্যবহার হচ্ছে, ঠিক তেমনি ঝামেলাবিহীনভাবে রান্নাও সম্ভব হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।  

এসব বায়োগ্যাস প্লান্টের জন্য খরচও খুব একটা বেশি না বলে জানান সাইফ পাওয়ারট্যাক লিমিটেডের জোনাল ম্যানেজার মো. শহিদুল ইসলাম।

তিনি বাংলানিউজকে বলেন, গ্রামাঞ্চলের মানুষের মধ্যে বায়োগ্যাস প্লান্ট ব্যবহারের প্রবণতা সবচেয়ে বেশি। চারজনের পরিবারের জন্য বায়োগ্যাস প্লান্ট বানাতে খরচ পড়বে ৩০ হাজার টাকা। এক্ষেত্রে আমরা পাঁচ বছরের ওয়ারেন্টি দিয়ে থাকি। শহরের মানুষেরাও ইচ্ছা করলে এ ধরনের বায়োগ্যাস প্লান্ট ব্যবহার করতো পারেন, কিন্ত সেক্ষেত্রে কাঁচামাল হিসেবে মুরগি বা গরুর গোবর আবশ্যক হবে।  

অন্যদিকে, বিদ্যুৎ সুবিধা যেসব গ্রামে পৌঁছায়নি তাদের জন্য রয়েছে স্যোলার প্যানেল, জানান মেলায় অংশ নেওয়া ওই প্রতিষ্ঠানের সিনিয়র এক্সিকিউটিভ নুসরাত জাহান।  

তিনি বাংলানিউজকে বলেন, অনেক প্রত্যন্ত গ্রামে এখনও বিদ্যুৎ সুবিধা পৌঁছায়নি। সেসব জায়গায় স্যোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ সুবিধা ভোগ করছে গ্রামবাসী। লাইট ও ফ্যান চালাতে সাত হাজার টাকা থেকে প্যাকেজ শুরু হয়। তাছাড়া শহর এলাকায় ইচ্ছা করলে বাড়ির প্রয়োজনীয় লাইট-ফ্যানের জন্য বিদ্যুৎ স্যোলার প্যানেল থেকে পাওয়া সম্ভব।

০৭ ডিসেম্বর থেকে শুরু হওয়া বিদ্যুৎ ও  জ্বালানি সপ্তাহ-২০১৬ চলবে আগামী ১০ ডিসেম্বর পযর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
ইউএম/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa