ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

৪১ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদন ৬০ হাজার মেগাওয়াট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩১ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
৪১ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদন ৬০ হাজার মেগাওয়াট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২০৪১ সালের মধ্যে বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ৬০ হাজার মেগাওয়াট হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

ঢাকা: ২০৪১ সালের মধ্যে বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ৬০ হাজার মেগাওয়াট হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) দুপুর ১২টায় রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরাতে (আইসিসিবি) বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহের দ্বিতীয় দিনে আয়োজিত সেমিনারে এ কথা জানান তিনি।

নসরুল হামিদ বিপু বলেন, বাংলাদেশের বর্তমান সরকার দেশকে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিদ্যুৎ ও জ্বালানি খাতে নেওয়া হয়েছে বিভিন্ন সিদ্ধান্তও। সর্বোচ্চ কম খরচে বিদ্যুৎ উৎপাদনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্ত বাস্তবায়নে কাজ চলছে। আমরা আশা করছি ২০৪১ সালে আমাদের বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা হবে ৬০ হাজার মেগাওয়াট।

অন্যদিকে পরিবেশ রক্ষা করেই উন্নত জীবনযাপন করতে হবে বলেও মন্তব্য করেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, আমাদের মানুষকে জানতে হবে উন্নত জীবনযাপন করার সময় কীভাবে পরিবেশকে রক্ষা করতে হয়।

দেশে আরও পাওয়ার প্ল্যান্ট তাগাদা দিছেছেন বুয়েটের পেট্রোলিয়াম ও মিনারেল রিসোর্স ইঞ্জিনিয়ারিংয়ের বিভাগীয় প্রধান ড. এম তামিম। তিনি বলেন, দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে সমস্যার নিরসনে আরও পাওয়ার প্ল্যান্ট তৈরি করতে হবে। এর কোনো বিকল্প নেই। দেশের উন্নয়নে বিদ্যুতের কোনো বিকল্প নেই। এসব সম্পদ দিয়েই উন্নয়ন করতে হবে দেশের।

এ সময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বুয়েটের সহযোগী অধ্যাপক ড. বায়েজিত কবীর।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬

ইউএম/এএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa