ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রাশিয়ায় আরও দুটি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট চালু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
রাশিয়ায় আরও দুটি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট চালু রোস্তভ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

ঢাকা: আরও দুটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট চালু করেছে রাশিয়া। এক সপ্তাহের মধ্যে দুটি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট চালুর মাধ্যমে রেকর্ড সৃষ্টি করেছে দেশটি।

গত ৬ ও ৮ ডিসেম্বর যথাক্রমে রোস্তভ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের চতুর্থ ইউনিট এবং লেনিনগ্রাদ-২ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ১ নং ইউনিটে প্রথম ফুয়েল অ্যাসেম্বলি লোড করা হয়।

রাশিয়ার দুটি পারমাণবিক বিদ্যুৎ ইউনিটের প্রথম ফুয়েল অ্যাসেম্বলি লোড করার অর্থ হচ্ছে ফার্স্ট ক্রিটিক্যালিটির সূচনা, অন্য অর্থে নিয়ন্ত্রিত পারমাণবিক চেইন রিয়্যাকশনের শুরু।

এটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালুর প্রথম ও অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়, যার মাধ্যমে কেন্দ্রটির নির্ভরযোগ্যতা ও নিরাপত্তা পরীক্ষা করে দেখা হয়।  

লেনিনগ্রাদ-২ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ১নং ইউনিটে স্থাপন করা হয়েছে ৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর, যা ফুকুশিমা পরবর্তী সকল নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।  

রাশিয়ার প্রযুক্তি ও আর্থিক সহযোগিতায় বাংলাদেশেও প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হতে যাচ্ছে। পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে গত ৩০ নভেম্বর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল নির্মাণ কাজ শুরু হয়। সদ্য মূল পর্বের নির্মাণকাজ শুরু হওয়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রেও এ জাতীয় ২টি রিয়্যাক্টর স্থাপন করা হবে।

দুটি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট সম্পর্কে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক কর্পোরেশন রোসাটমের অঙ্গ প্রতিষ্ঠান রসএনার্গোএটম-এর পরিচালক আন্দ্রেই পেত্রভ জানিয়েছেন, ৩০ দিনের মধ্যেই চুল্লিটি থেকে নিয়ন্ত্রিতভাবে ন্যূনতম মাত্রায় বিদ্যুৎ উৎপাদিত হবে। এ পর্যায়ে নির্ভরযোগ্যতা ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন যন্ত্রপাতি ও কেন্দ্রের বিভিন্ন অংশে নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা চালনো এবং প্রয়োজনীয় সংশোধনী আনার মাধ্যমে ক্রমান্বয়ে বিদ্যুৎ উৎপাদনের মাত্রা বাড়ানো হবে।

এ বিষয়ে রোসাটমের প্রকৌশল প্রতিষ্ঠান এএসই গ্রুপ অব কোম্পানিজ এর প্রেসিডেন্ট ভ্যালেরি লিমারেনকা বলেন, রাশিয়া হচ্ছে বিশ্বের প্রথম দেশ যে ৩+ প্রজন্মের পারমাণবিক বিদ্যুৎ ইউনিট চালু করতে সক্ষম হয়েছে। নভোভারোনেঝ বিদ্যুৎকেন্দ্রের পর লেনিনগ্রাদ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে এই অত্যাধুনিক ইউনিট চালু করা হলো।

অন্যদিকে রোস্তভ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের চতুর্থ ইউনিটে স্থাপন করা হয়েছে ভিভিইআর-১০০০ রিয়্যাক্টর। এ জাতীয় রিয়্যাক্টর রাশিয়া, ভারত, চীন, বুলগেরিয়াসহ বিভিন্ন দেশে নিরাপত্তা নিশ্চিত করে বিগত অনেক বছর যাবৎ বিদ্যুৎ উৎপাদন করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭ 
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।