ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১ রবিউল আউয়াল ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর পরমাণু প্রকল্পে বাংলাদেশ-ভারত-রাশিয়া সমঝোতা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, মার্চ ২, ২০১৮
রূপপুর পরমাণু প্রকল্পে বাংলাদেশ-ভারত-রাশিয়া সমঝোতা

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাস্তবায়নে সহযোগিতায় বাংলাদেশ-ভারত ও রাশিয়ার মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন (রোসাটম), বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং ভারতের পারমাণবিক শক্তি করপোরেশনের মধ্যে মস্কোয় এ সমঝোতা হয়েছে।

বাংলাদেশের পক্ষে রাশিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূত এসএম সাইফুল হক, ভারতের পক্ষে রাষ্ট্রদূত পঙ্কজ শরণ ও রাশিয়ার পক্ষে রোসাটমের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-মহাপরিচালক নিকোলাই স্প্যাসকি এ সমঝোতা স্মারক সই করেন।

এক বিবৃতিতে রোসাটম জানায়, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পটির নির্মাণ ও স্থাপনা কাজে ভারতীয় একাধিক কোম্পানি যুক্ত থাকবে। এছাড়া প্রকল্পের সরঞ্জাম সরবরাহ ও নন-ক্রিটিক্যাল ক্যাটাগরিতে পণ্য সরবরাহ করবে ভারত।  

এ চুক্তির মাধ্যমে বাংলাদেশ, রাশিয়ার পর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে তৃতীয় দেশ হিসেবে নিজেদের যুক্ত করলো ভারত।

দুই ইউনিটের এ বিদ্যুৎকেন্দ্র থেকে ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে। প্রথম ইউনিট ২০২৩ সালে এবং দ্বিতীয় ইউনিট ২০২৪ সালের অক্টোবরে উৎপাদনে সময়সীমা নির্ধারণ করা হয়েছে। ১২.৬৫ বিলিয়ন ডলার ব্যয়ের এই প্রকল্পের ৯০ শতাংশ অর্থ সহায়তা দেবে রাশিয়া।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মার্চ ০২, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa