ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

পায়রা এলএনজি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে চুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৮
পায়রা এলএনজি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে চুক্তি

ঢাকা: পায়রা ৩৬০০ মেগাওয়াট এলএনজি-টু-পাওয়ার বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে যৌথ উন্নয়ন চুক্তি করেছে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড ও সিমেন্স এজি, জার্মানি। শুক্রবার (০৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর হোটেল ওয়েস্টিনে এ চুক্তিস্বাক্ষর অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ সচিব আহমাদ কাইকাউস প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি ছিলেন ঢাকাস্থ জার্মানির ডেপুটি হেড অব মিশন মাইকেল সুলথাইস ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) চেয়ারম্যান খালেদ মাহমুদ।


অনুষ্ঠানে জানানো হয়, পটুয়াখালীর ধানখালীতে ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রের পাশেই নির্মাণ হচ্ছে ৩৬০০ মেগাওয়াট ক্ষমতার এ এলএনজি বিদ্যুত কেন্দ্র। ইতিমধ্যেই এর জন্য জমি অধিগ্রহণ করা হয়েছে। এলএনজি পরিবহনের জন্য সম্ভাব্যতা যাচাই করা হয়েছে।  

বিদ্যুৎ কেন্দ্রটি প্রথম পর্যায়ে ২০২১ সালের ডিসেম্বরে ১২০০ মেগাওয়াট ক্ষমতা নিয়ে চালু হবে। ২০২২ সালের ডিসেম্বরে চালু হবে ২৪০০ মেগাওয়াট ক্ষমতার দ্বিতীয় ফেজ।  

আমদানিকরা এলএনজি ভিত্তিক কেন্দ্র হিসেবে বাংলাদেশে এটিই প্রথম বিদ্যুৎ কেন্দ্র বলে জানা গেছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা এ এম খোরশেদ আলম, সিমেন্স এজি, জার্মানির হেড অব পাওয়ার অ্যান্ড গ্যাস রিচার্ড ক্লেটন রেসিগ এবং সিমেন্স বাংলাদেশের এমডি ও সিইও প্রবাল বসু।

বাংলাদেশ সময়: ২১১১, সেপ্টেম্বর ০৭, ২০১৮
এজেড/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa