ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎ-জ্বালানি খাতে বাড়ছে বিদেশি বিনিয়োগ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
বিদ্যুৎ-জ্বালানি খাতে বাড়ছে বিদেশি বিনিয়োগ

ঢাকা: বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশের বিদ্যুত ও জ্বালানি খাতে বিনিয়োগে বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ ক্রমাগত বাড়ছে।

শনিবার (২৭ নভেম্বর) ঢাকায় ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) অ্যাকাডেমিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন নসরুল হামিদ।

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এই মুহূর্তে বাংলাদেশের বিদ্যুত ও জ্বালানি খাতের আকার প্রায় ২৫ বিলিয়ন ডলার। প্রায় প্রতিদিনই বিলিয়ন ডলারের বিনিয়োগের প্রস্তাব আসছে। বাংলাদেশের ব্যপারে তাদের এই আত্মবিশ্বাসের উৎস কি? কারণ বাংলাদেশে শতভাগ বিদ্যুতের ব্যবস্থা করে অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইউবি'র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জনাব এ মতিন চৌধুরী।

তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছর আমাদের জন্য একটা মাইলফলক। অনেক দেশই এই মাইলফলক অর্জন করতে পারে না। তাই আমাদের সামনে এখন অনেক বড় মিশন। এই বছরটা বিশেষ কারণ এ বছরই আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। সামনে এগিয়ে যাওয়ার প্রতিজ্ঞা করার জন্য এর চেয়ে ভালো সময় আর হয় না।

সভাপতির বক্তব্যে আইইউবির উপাচার্য তানভীর হাসান বলেন, সবার জন্য মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করাই আইইউবির লক্ষ্য। চতুর্থ শিল্প বিপ্লবের এই সময়ে গোটা পৃথিবী আরেও বেশি করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উপর নির্ভরশীল হয়ে উঠছে। ভবিষ্যতে অনেক কাজই যন্ত্রের সাহায্যে সম্পাদন করতে হবে। সুতরাং মানব সম্পদ উন্নয়নে বিনিয়োগ করার সময় এসেছে।    

২০২০ সালে অসাধারণ ফলাফলের জন্য ২টি ক্যাটাগরিতে শিক্ষার্থী‍দের পুরস্কৃত করা হয় যথাক্রমে ভাইস চ্যান্সেলরস অনার লিস্ট এবং ডিনস অনার লিস্ট। ভাইস চ্যান্সেলরস অনার তালিকাভুক্ত প্রত্যেক শিক্ষার্থীকে ১০ হাজার টাকা এবং ডিনস অনার তালিকাভুক্ত প্রত্যেক শিক্ষার্থীকে ৫ হাজার টাকা ও সনদপত্র বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।