ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর প্রকল্পের কাজ ২৩ সালেই শেষ করার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
রূপপুর প্রকল্পের কাজ ২৩ সালেই শেষ করার সুপারিশ নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র

ঢাকা:  রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরের মধ্যে শেষ করে জাতীয় গ্রিডে বিদ্যুৎ যুক্ত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।
বুধবার (৮ ডিসেম্বর) জাতীয় সংসদে সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ.ফ.ম রুহুল হকের সভাপতিত্বে ‘বিজ্ঞান ও প্রযুক্তি’ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়৷

বৈঠকে কমিটির সদস্য ইকবালুর রহিম, মো. শফিকুল আজম খান, মো. মোজাফ্ফর হোসেন,  শিরীন আহমেদ ও হাবিবা রহমান খান এমপি অংশ নেন।

বিশেষ আমন্ত্রণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এ সময় উপস্থিত ছিলেন।

বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প পরিদর্শন পরবর্তী পর্যালোচনা, বিশেষভাবে গ্রিড সংযোজন এবং ট্রান্সমিশন লাইন নির্মাণের অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার ভিত্তিক প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশ পারমাণবিক বিদ্যুৎশক্তি উৎপাদনকারী দেশগুলোর কাতারে প্রবেশ করতে যাচ্ছে বিধায় এর কাজ যথাসময়ে বাস্তবায়নের বিশেষ গুরুত্বারোপ করে কমিটি।

মন্ত্রণালয়ের তথ্য মতে, এখন পর্যন্ত প্রকল্পের ৩৯ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি কাজ নির্ধারিত সময়, অর্থাৎ ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরের মধ্যে শেষ করে জাতীয় গ্রিডে বিদ্যুৎ যুক্ত করে সেটি সঞ্চালনের জন্য সুপারিশ করা হয়।
বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিবসহ অন্যান্য কর্মকর্তা, বিদুৎ বিভাগ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।