ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

মেয়াদ বাড়ালো ৫ রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
মেয়াদ বাড়ালো ৫ রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের -ফাইল ছবি

ঢাকা: নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট শর্তে ৫টি রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ ২ বছর বাড়ানো হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আমরা এক্সটেনশন দিয়েছি বুঝে শুনেই, আগামী দুই বছরের জন্য। আমরা এক সময় নিজেদের পায়ে দাঁড়াতে পারব।

বুধবার (২৩ মার্চ) বিকেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সভা শেষে কুইক রেন্টাল বিষয়ে অর্থমন্ত্রী বলেন, আগেও বিদ্যুৎ পাই বা না পাই আমাদের পেমেন্ট করতো হতো। আমরা এখন বিদ্যুৎ তৈরি করতে পারলেও সরবরাহসহ বিভিন্ন ধরনের কাজ করা দরকার। আমরা বিশ্বাস করি আগামী এক বছরের মধ্যে ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমরা পাব। যখন আমরা নতুন করে এই বিদ্যুৎ পাব তখন এগুলোকে (কুইক রেন্টাল) বিলুপ্ত করতে পারব। কুইক রেন্টাল আগের চেয়ে ভিন্ন। কারণ এগুলো যতটুকু ব্যবহার করব তার পেমেন্টই দিতে হবে, আগে মতো নয়।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম সাংবাদিকদের জানান, যশোর, খুলনা ও নারায়ণগঞ্জের ৪৫৭ মেগাওয়াট বিদ্যুৎ ক্ষমতাসম্পন্ন ৫টি রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ ২ বছর বাড়িয়েছে সরকার। ফলে স্পন্সর কোম্পানিগুলোকে অতিরিক্ত ৫ হাজার ২০৫ কোটি ৯০ লাখ টাকা পরিশোধ করতে হবে।

এরমধ্যে বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক যশোর জেলার নওয়াপাড়ায় ৪০ মেগাওয়াট ক্ষমতার এইচএফও ভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ কার্যকর তারিখ থেকে ২ বছর বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। এতে স্পন্সর কোম্পানি খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেডকে ৪৫৯ কোটি ৯৪ লাখ টাকা পরিশোধ করতে হবে।

খুলনার গোয়ালপাড়ায় ১১৫ মেগাওয়াট ক্ষমতার এইচএফও ভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ কার্যকর তারিখ থেকে ২ বছর বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়েছে। এতে স্পন্সর কোম্পানি খুলনা পাওয়ার কোম্পানি ইউনিট-২ লিমিটেডকে এক হাজার ২৯৫ কোটি ৪২ লাখ টাকা পরিশোধ করতে হবে।

অতিরিক্ত সচিব বলেন, বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জে ১০০ মেগাওয়াট ক্ষমতার এইচএফও ভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ কার্যকর তারিখ থেকে ২ বছর বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়েছে। এতে স্পন্সর কোম্পানি ডাচ বাংলা পাওয়ার অ্যান্ড অ্যাসোসিয়েটস লিমিটেডকে এক হাজার ১৪৬ কোটি ৫১ লাখ টাকা পরিশোধ করতে হবে।

বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক নারায়ণগঞ্জ জেলার  মেঘনাঘাটে ১০০ মেগাওয়াট ক্ষমতার এইচএফও ভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ কার্যকর তারিখ থেকে ২ বছর বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়েছে। এতে স্পন্সর কোম্পানি ওরিয়ন পাওয়ার মেঘনাঘাট লিমিটেডকে এক হাজার ১৪৬ কোটি ৫১ লাখ টাকা পরিশোধ করতে হবে।

বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক নারায়ণগঞ্জ জেলার  মদনগঞ্জে ১০২ মেগাওয়াট ক্ষমতার এইচএফও ভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ কার্যকর তারিখ থেকে ২ বছর বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়েছে। এতে স্পন্সর কোম্পানি সামিট নারায়ণগঞ্জ পাওয়ার লিমিটেডকে এক হাজার ১৫৭ কোটি ৫২ লাখ টাকা পরিশোধ করতে হবে।

সভায় অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো- বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক নরসিংদীর ঘোড়াশাল চতুর্থ  ইউনিট রি-পাওয়ার্ড কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের গ্যাস টারবাইন এবং গ্যাস টারবাইন জেনারেটর অংশের ক্রয়কৃত মালামাল স্থাপন, সুষ্ঠু পরিচালন ও রক্ষণাবেক্ষণের জন্য বিশেষজ্ঞ সেবা সুইজারল্যান্ডের জেনারেল ইলেকট্রিক গ্লোবাল সার্ভিসেস জিএমবিএইচ এর কাছ থেকে ৯২ কোটি ৪২ লাখ ৪৫ হাজার ৮০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ  বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক হবিগঞ্জের বিবিয়ানা-৩, ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের গ্যাস টারবাইন এবং গ্যাস টারবাইন জেনারেটর অংশের সিডিউল রক্ষণাবেক্ষণ কাজ সম্পাদনের জন্য খুচরা যন্ত্রাংশ এবং বিশেষজ্ঞ সেবা ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। জাপানের মেসার্স মারুবেনি পাওয়ার অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিস্টেম কর্পোরেশনের কাছ থেকে ৪১৯ কোটি ৯৯ লাখ ২৮ হাজার ৯৩১ টাকায় এই সেবা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, ২৩ মার্চ,২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ