ঢাকা, বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিবিয়ানায় গ্যাসের সঙ্গে ময়লা, এখনও দুই কূপ বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
বিবিয়ানায় গ্যাসের সঙ্গে ময়লা, এখনও দুই কূপ বন্ধ বিবিয়ানা গ্যাস ফিল্ড (সংগৃহীত ছবি)

হবিগঞ্জ: হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় বিবিয়ানা গ্যাসক্ষেত্রে দু’দিন ধরে বন্ধ থাকা ছয়টি কূপের মধ্যে চারটির সমস্যা সমাধান হয়েছে। অন্য দু’টি কূপ এখনও বন্ধ রয়েছে।

তবে দ্রুত সেগুলো চালুর চেষ্টা চলছে বলে জানিয়েছে শেভরন।

মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে চারটি কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ স্বাভাবিক হওয়ার বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন শেভরনের কমিউনিকেশন ম্যানেজার শেখ জাহিদুর রহমান।

তিনি জানান, গ্যাসের সঙ্গে ময়লা ওঠায় গত রোববার (৩ এপ্রিল) সকালে ছয়টি কূপে কারিগরি ত্রুটি দেখা দেয়। কিছুক্ষণের মধ্যেই একটি কূপের সমস্যা সমাধান করা হয়। তখন থেকেই পাঁচটি কূপ থেকে গ্যাস সরবরাহ বন্ধ থাকে। মঙ্গলবার দুপুর পর্যন্ত পর্যায়ক্রমে চারটিতে সরবরাহ স্বাভাবিক হয়েছে। অন্য দু’টি এখনও বন্ধ থাকলেও চালু করার চেষ্টা চলছে।

শেখ জাহিদুর রহমান আরও জানান, এ সমস্যার কারণে বিবিয়ানা থেকে জাতীয় গ্রিডে সরবরাহ কমে গিয়েছিল। তবে কী পরিমাণ সরবরাহ কমেছিল তা তিনি বলতে পারেননি।

পেট্রোবাংলার হিসাবে, গত শনিবার (২ এপ্রিল) দেশের মোট গ্যাস উৎপাদন হয়েছে ২ হাজার ৭৮৫ মিলিয়ন ঘনফুট। এর মধ্যে বিবিয়ানা থেকে উত্তোলন করা হয়েছে ১ হাজার ১৫১ মিলিয়ন ঘনফুট, যা দেশের মোট উৎপাদিত গ্যাসের ৪১ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।