ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিটে রিয়্যাক্টর ভেসেল স্থাপন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, মে ১, ২০২২
কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিটে রিয়্যাক্টর ভেসেল স্থাপন

ঢাকা: রাশিয়ার তত্ত্বাবধানে ভারতের তামিলনাড়ুতে নির্মীয়মান কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (এনপিপি) তৃতীয় ইউনিটে শনিবার (৩০ এপ্রিল) ডিজাইন অনুযায়ী স্থাপিত হয়েছে রিয়্যাক্টর ভেসেল। এই পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ধাপে এই ইউনিটটি নির্মাণ করা হচ্ছে।

নির্মাণকারী প্রতিষ্ঠান রুশ রাস্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশনের (রোসাটম) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়৷

এতে বলা হয়, ডিজাইন অনুযায়ী রিয়্যাক্টর ভেসেলের স্থাপন পারমাণবিক বিদ্যুৎ ইউনিটের জন্য একটি মাইলফলক ঘটনা, যার মাধ্যমে রিয়্যাক্টরের অন্যান্য গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি স্থাপনের সুযোগ সৃষ্টি হয়।

ভারতীয় পক্ষ ভিভিইআর রিয়্যাক্টর ভেসেল স্থাপনে প্রথমবারের মতো ‘ওপেন টপ’ পদ্ধতি ব্যবহার করছে। এ পদ্ধতিতে প্রকল্প বাস্তবায়নের সময় অনেকাংশে কমানো সম্ভব।

১১৩০ টন ক্ষমতাসম্পন্ন সনদপ্রাপ্ত LIEBHERR LR-11350 ক্রেন ব্যবহার করা হয়েছে রিয়্যাক্টর ভেসেল স্থাপনের কাজে। ভেসেলের ওজন ৩২৭ টন। নিরাপত্তার স্বার্থে এই সনদপ্রাপ্তি জরুরী এবং সংশ্লিষ্ট ভারতীয় কর্তৃপক্ষের অনুমতি পাবার ক্ষেত্রে চূড়ান্ত ধাপ।

ইতোপূর্বে, রুশ রাস্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশনের (রোসাটম) প্রকৌশল বিভাগ এএসই রাশিয়া থেকে রিয়্যাক্টর ভেসেলটি প্রকল্প সাইটে নিয়ে আসে। রোসাটমের প্রকৌশল বিভাগ প্রকল্পটির জেনারেল ডিজাইনার ও জেনারেল কন্ট্রাকটর।

কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ৩টি ধাপে নির্মীত হচ্ছে। প্রথম ধাপে নির্মীত ১ম ও ২য় ইউনিট পুরোদমে বিদ্যুৎ উৎপাদন করছে। দ্বিতীয় ও তৃতীয় ধাপে নির্মাণ করা হচ্ছে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ, এবং পঞ্চম ও ষষ্ঠ ইউনিট। প্রকল্পটি নির্মাণ হচ্ছে AES-92 নকশা অনুসরণ করে যাতে ব্যবহৃত হচ্ছে রুশ ভিভিইআর-১০০০ (V-412) রিয়্যাক্টর। এই বিদ্যুৎ ইউনিটগুলো আন্তর্জাতিক আনবিক এজেন্সির (IAEA) নির্ধারিত সার্বিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। প্রকল্পটির ডেভেলপার নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অব ইন্ডিয়া।

বাংলাদেশের ঈশ্বরদী উপজেলার নির্মীয়মান রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল কন্ট্রাকটরও রোসাটমের প্রকৌশল বিভাগ। গত বছর অক্টোবর মাসে এ প্রকল্পের প্রথম ইউনিটে রিয়্যাক্টর ভেসেল স্থাপিত হয়।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, মে ০১, ২০২২ 
এসকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa