ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

তেল আমদানির বিকল্প উৎসের সন্ধানে সরকার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
তেল আমদানির বিকল্প উৎসের সন্ধানে সরকার

ঢাকা: পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, জ্বালানি তেল আমদানির বিকল্প উৎসের সুযোগ রয়েছে। আমরা এ ক্ষেত্রে বিকল্প উৎস অনুসন্ধান করব।

মঙ্গলবার (১৬ আগস্ট) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, জ্বালানি তেলের বিকল্প উৎস সন্ধানে নির্দেশনা এসেছে। আমরা অন্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে এ বিষয়ে অনুসন্ধান করব।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, রাশিয়ার অপরিশোধিত তেল পরিশোধনে ভারতের যে সক্ষমতা আছে, তা যদি আমরা করে নিতে পারি, তাহলে অবশ্যই আমরাও আনতে পারব। তবে, সেটি হয়তো সময়সাপেক্ষ। হয়তো কয়েকজন বিশেষজ্ঞ আসবেন এবং আমাদের পরিশোধনাগারগুলো উন্নত করার কাজ করবেন।

আরেক প্রশ্নের উত্তরে সচিব বলেন, মধ্যপ্রাচ্যের সব দেশের সঙ্গে আমাদের সম্পর্ক আছে।   সৌদি আরবও তেল দিতে প্রস্তুত আছে। এছাড়া কাতারের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো। আমরা সেখান থেকে এলএনজি আমদানি করি। তাই আমাদের অনেক বিকল্প আছে।

পররাষ্ট্র সচিব বলেন, ইরান আমাদের আরেকটি বিকল্প উৎস হতে পারে। যদিও ইরানের ওপরও কিছু নিষেধাজ্ঞা আছে। তাদের সঙ্গে পশ্চিমা দেশগুলোর একটি আলোচনা চলছে। এর ফল ইতিবাচক হলে নিষেধাজ্ঞাগুলো দ্রুতই তুলে নেওয়া হবে। তখন আরেকটি সম্ভাবনা তৈরি হবে। তবে, ইরানের যে তেল তা এখানে কতটুকু পরিশোধন করা যাবে, সেটি দেখতে হবে।

সচিব জানান, এখনো পর্যন্ত আমরা মধ্যপ্রাচ্য থেকে তেল আমদানি করি। এই বাজার আমাদের হাতে আছে। এটাই আমাদের ধরে রাখতে হবে। কোনোভাবে যেন ব্যাহত না হয়, সেদিকে নজর দিতে হবে।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa