ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

স্থাপন হলো রূপপুর এনপিপির ২য় ইউনিটের ব্রিজক্রেন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
স্থাপন হলো রূপপুর এনপিপির ২য় ইউনিটের ব্রিজক্রেন

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে সম্প্রতি ব্রিজক্রেন স্থাপনের কাজ সম্পন্ন করা হয়েছে।  

ইউনিটিটির টার্বাইন কম্পার্টমেন্টে স্থাপিত হয়েছে এই ব্রিজটি।

রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রকল্পের নির্মাণ, ইন্সটলেশন, চালু অবস্থায় পুনর্নির্মাণ, মেরামত এবং আপগ্রেডসহ বিভিন্ন কাজে ক্রেনগুলো ব্যবহৃত হবে। ৫০ টন এবং ১৮০ টন উত্তোলন ক্ষমতা সম্পন্ন ক্রেন দুটি স্থাপন করেছে রোসাটম প্রকৌশল বিভাগের বিশেষ শাখা ভিডিএমইউ।  

অন্যান্য যন্ত্রপাতিসহ ক্রেন দুটির ওজন যথাক্রমে ১৩০ টন এবং ২৮০ টন। নকশা অনুযায়ী সবচেয়ে ভারী যন্ত্রপাতি স্থাপনে ব্যবহার করা হয় উচ্চ ক্ষমতাসম্পন্ন লিবার ১১৩৫০ ক্রেন যার উত্তোলন ক্ষমতা ১ হাজার ৩৫০টন।

এএসই ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি জানান, ‘ব্রিজক্রেন স্থাপন প্রযুক্তিগতভাবে একটি জটিল প্রক্রিয়া যাতে শতাধিক অপারেশন্স সম্পন্ন করতে হয়। এটি সফলভাবে স্থাপিত হওয়ার ফলে আমরা পরবর্তী ধাপে টার্বাইন কম্পার্টমেন্টের যন্ত্রপাতি স্থাপন করতে সক্ষম হবো’।

রূপপুর প্রকল্পে ৩ প্লাস প্রজন্মের দু’টি রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপিত হচ্ছে যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। জেনারেল কন্ট্রাক্টর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটমের প্রকৌশল বিভাগ।

বাংলাদেশ সময় ১৯২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।