ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

ফের বন্ধ ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
ফের বন্ধ ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিট

নরসিংদী: চালু হওয়ার দুই দিন পর আবারও বন্ধ হয়ে গেছে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ে বন্ধ হয়ে যাওয়া নরসিংদীর পলাশের ঘোড়াশাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিট।

বুধবার (১২ অক্টোবর) বেলা আড়াইটার দিকে ইউনিটটির রি জেনারেটিভ হিটার নষ্ট হয়ে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হওয়ার কথা জানান ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী (চলতি দায়িত্ব) আবু বকর সিদ্দিক।

 

তিনি জানান, ইউনিটটি চালু করতে প্রকৌশলীরা কাজ করছেন। রি জেনারেটিভ হিটার ঠিক করে ৫ নম্বর ইউনিটটি চালু করতে আরও সাতদিন সময় লাগবে।

এর আগে, ৪ অক্টোবর দুপুর ২টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে ঘোড়াশাল তাপ বিদ্যুৎকেন্দ্রের ৪ ও ৫ নম্বর ইউনিট বন্ধ হয়ে যায়। পরে এক ঘণ্টার মধ্যে ৩৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৪ নম্বর ইউনিটটি চালু করা গেলেও ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৫ নম্বর ইউনিটটির সেফটি বাল্ব ফেটে যাওয়ায় চালু করা সম্ভব হয়নি। পরে ছয় দিন পর ১০ অক্টোবর ৫ নম্বর ইউনিটের যান্ত্রিক সমস্যা নিরসন করে সন্ধ্যার পর থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। কিন্তু আজ দুপুরে ইউনিটটির রি জেনারেটিভ হিটার নষ্ট হয়ে গেলে ফের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়।

এদিকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ের কারণ খুঁজতে ৫ অক্টোবর ঘোড়াশাল তাপ বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনে আসেন পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) ছয় সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি।

পিজিসিবির নির্বাহী পরিচালক ইয়াকুব এলাহী চৌধুরীর নেতৃত্বে তদন্ত কমিটি ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রের কন্টোল রুম প্রায় তিন ঘণ্টা পরিদর্শন করে বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন মেশিনারি পরীক্ষা-নিরীক্ষা করেন।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।