ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

ইলিয়াস ইস্যু কংগ্রেসে শুনানির আশ্বাস জোসেফ ক্রাউলির

শিহাব উদ্দীন কিসলু, নিউইয়র্ক প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, মে ৩, ২০১২
ইলিয়াস ইস্যু কংগ্রেসে শুনানির আশ্বাস জোসেফ ক্রাউলির

ঢাকা: যুক্তরাষ্ট্রে বাংলাদেশ ককাসের কো- চেয়ারম্যান ও মার্কিন কংগ্রেসের প্রভাবশালী আইন প্রণেতা জোসেফ ক্রাউলি বলেছেন বিএনপি নেতা এম. ইলিয়াস আলীকে দ্রুত উদ্ধারে ও বাংলাদেশের মানবাধিকার রক্ষার জন্য মার্কিন কংগ্রেসে কংগ্রেশনাল শুনানির ব্যবস্থা করবেন। বর্তমান সংকট নিরসনে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ও বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূতের সাথে আলাপের মাধ্যমে যৌথ উদ্যোগ গ্রহণেরও আশ্বাস দিয়েছেন তিনি।



২মে সোমবার বিএনপি’র এক প্রতিনিধি দলের সাথে সাক্ষাতে জোসেফ ক্রাউলি বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বৈঠকে বলেন, বাংলাদেশের বর্তমান রাজনৈতিক সংকটে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র প্রশাসন আন্তরিকতার সাথে বাংলাদেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

জোসেফ ক্রাউলির কুইন্স-এর নিউইয়র্কস্থ নিজস্ব অফিসে যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক সিনিয়র সহ-সভাপতি ও গ্রেটার ওয়াশিংটন বিএনপি’র সভাপতি শরাফত হোসেন বাবু ও যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক সাংগঠনিক সম্পাদক ও ৩৪ অংগ-সহযোগী সংগঠনের প্রধান সমন্বয়কারী বেলাল মাহমুদের নেতৃত্বে প্রতিনিধি দলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপি নেতা জসিম উদ্দিন ভূইয়া, নুর মোহাম্মদ, গোলাম ফারুক শাহীন, এম. এ. খালেক আকন্দ, আলহাজ্ব লিয়াকত আলী, রফিকুল আমিন ভূইয়া রুহেল, দেওয়ান কাওছার ও মাহবুবুল আলম আলমগীর।

যুক্তরাষ্ট্র বিএনপি ও প্রবাসী বাংলাদেশীদের পক্ষে বেলাল মাহমুদ ডকুমেন্ট সম্বলিত চিঠি হস্তান্তর করেন। ক্রাউলি নিখোঁজ বিএনপি নেতা এম. ইলিয়াস আলীকে দ্রুত উদ্ধারে বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানান।

গত হরতালে পুলিশের গুলিতে নিহতদের পরিবারের প্রতি সহানুভূতি প্রকাশ করে বাংলাদেশের মানবাধিকার রক্ষায় যত তাড়াতাড়ি সম্ভব মার্কিন কংগ্রেসে কংগ্রেশনাল শুনানির ব্যবস্থা করবেন বলে আশ্বাস দেন।

তিনি বাংলাদেশের গণতন্ত্র রক্ষা ও সুশাসন প্রতিষ্ঠায় সরকারকে বিরোধী দলের প্রতি আরো সহানুভূতিশীল হওয়ার আহ্বান জানান।

প্রতিনিধি দলের নেতৃবৃন্দ বাংলাদেশ সরকারকে খুন, গুম, নির্যাতনের মাধ্যমে মানবাধিকার লঙ্ঘনের অপরাধে যুক্তরাষ্ট্র প্রশাসনকে চাপ প্রয়োগের জন্য জোসেফ ক্রাউলিকে অনুরোধ করেন।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, মে ০৩, ২০১২
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর
[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa