ঢাকা, রবিবার, ১৮ অগ্রহায়ণ ১৪৩০, ০৩ ডিসেম্বর ২০২৩, ২০ জমাদিউল আউয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

বার্লিনে আন্তর্জাতিক ম্যারাথনে বাংলাদেশের ৭ প্রতিযোগী

 জার্মানি থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
বার্লিনে আন্তর্জাতিক ম্যারাথনে বাংলাদেশের ৭ প্রতিযোগী

গত বছরগুলোর মতো সারা বিশ্বের প্রায় ৪৮ হাজার দৌড়বিদদের নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল বার্লিন বিএমডব্লিউ আন্তর্জাতিক ম্যারাথন।

রোববার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর ঐতিহাসিক উন্টার ডেন লিনডেন থেকে শুরু হয়ে ঐতিহাসিক ব্রান্ডেনবুর্গার গেটে এসে শেষ হয় ম্যারাথন।

বিশ্বের অন্যতম এ ম্যারাথনকে ঘিরে ছিল উৎসবমুখর পরিবেশ। এদিন সকাল থেকেই সব প্রতিযোগীদের সমর্থন দিতে শহরের ঐতিহাসিক ও নানা গুরুত্বপূর্ণ স্থানে জড়ো হন কমপক্ষে ১০ লাখ দেশি- বিদেশি পর্যটক। ছিল বাংলাদেশি প্রতিযোগীদের উৎসাহ দিতে আসা প্রবাসীরাও।

বার্লিনের ৪৯তম এ আসরে সবচেয়ে ইতিবাচক ছিল বাংলাদেশের পতাকা হাতে দূরপাল্লার দৌড়ে অংশ নেন সাত জন বাংলাদেশি। এ আসরে ব্যক্তিগত ও বাংলাদেশের হয়ে রেকর্ড টাইমিং করেছেন আয়রনম্যান খ্যাত মোহাম্মদ শামসুজ্জামান আরাফাত। ৪২,১৯৫ কিলোমিটার এর ট্র্যাক শেষ করতে তিনি সময় নেন ২ ঘণ্টা ৫১ মিনিট। এদিন দৌড়েছেন ব্যক্তিগত ও দেশের হয়ে এখন পর্যন্ত ১২৪টি আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নেওয়া ক্রীড়াবিদ ৫৮ বছর বয়সী শিব শংকর পাল। লাল সবুজের পতাকা হাতে তিনি ফিনিশিং লাইন শেষ করেন সাড়ে তিন ঘণ্টায়। বাংলাদেশের ম্যারাথনের অন্যতম প্রতিযোগী আব্দুল্লাহ আল রাশেদ পুরো ট্র্যাক শেষ করতে সময় নেন প্রায় চার ঘণ্টার কিছু সময় বেশি। লাল সবুজের পতাকায় আন্তর্জাতিক এমন আসরে অংশ নিয়ে গর্বিত সব প্রতিযোগীরা।  

তারা জানান, আন্তর্জাতিক যেকোন আসরে বাংলাদেশকে তুলে ধরতে পারাটা সব সময়ের মতো গর্বের।

আর এবারের ম্যারাথনে  মাত্র দুই ঘণ্টা ২ মিনিট ৪২ সেকেন্ডে ৪২ কিলোমিটার ট্র্যাক অতিক্রম করে প্রথম শিরোপা জিতে নেন ৩৮ বছর বয়সী কেনিয়ান দৌড়বিদ ইলিয়ুড কিপশোগে। আর নারীদের মধ্যে মাত্র ২ ঘণ্টা ১১ মিনিট ৫৩ সেকেন্ডে প্রথম হয়েছেন ইথিওপিয়ার টিগিস্ট আসেফা।

এদিন দেশের প্রতিযোগীদের সমর্থন যোগাতো ঐতিহাসিক ব্রান্ডেনবুর্গার গেটে আসেন জার্মানিতে নিযুক্ত রাষ্ট্রদূতের স্ত্রী মিসেস ভুঁইয়া ও প্রতিযোগী শিব শংকর পালের পরিবারসহ সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা।

বাংলাদেশ সময়: ২৩৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।