ঢাকা, শুক্রবার, ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১, ২১ রবিউল আউয়াল ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

ডেনমার্কে জিয়ার জন্মদিনের ‍অনুষ্ঠান

কাওসার মাহমুদ, কোপেনহাগেন থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১২
ডেনমার্কে জিয়ার জন্মদিনের ‍অনুষ্ঠান

বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৬তম জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার জাতীয়তাবাদী দলের ডেনমার্ক শাখা আলোচনা সভার আয়োজন করে।

প্রথমে কোরাআন তেলওয়াত করেন মোহাম্মদ ওয়াজিউল্লাহ, এরপর মিলাদ মাহফিল এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

এরপর জাতীয় সঙ্গীত ও দলীয় সঙ্গীতের মাধ্যমে রাত সাড়ে এগারটায় অনুষ্ঠান শুরু হয়।

জিয়াউর রহমান বাংলাদেশি জাতীয়তাবাদের আদর্শের ভিত্তিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠনের মধ্য দিয়ে দেশে উন্নয়ন ও উত্পাদনের রাজনীতি শুরু করেন। তিনি বাংলাদেশি জাতীয়তাবাদ নামে নতুন রাজনৈতিক দর্শন উপস্থাপন করেন।

আলোচনায় বক্তারা বলেন, তিনি দক্ষিণ-পূর্ব এশিয়ার সাতটি দেশকে নিয়ে ‘সার্ক’ গঠনের উদ্যোগ নেন। এখন পর্যন্ত সার্কের নানামুখি কর্মকাণ্ড অব্যাহত রয়েছে। ওআইসিকে শক্তিশালী করার মাধ্যমে মুসলিম উম্মাহর সংহতি জোরদার করার জন্য তিনি সক্রিয় ভূমিকা পালন করেন। এছাড়াও পররাষ্ট্রনীতিতে বৈপ্লবিক পরিবর্তন করে জিয়াউর রহমান চীনসহ বিভিন্ন রাষ্ট্রের সঙ্গে নতুন সম্পর্ক ও সহযোগিতা শুরু করেন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন ডেনমার্ক বিএনপির সভাপতি গাজী মনির আহমেদ, সাধারণ সম্পাদক ওমর ফারুক শহীদ, সিনিয়র সহ-সভাপতি শামসুল আলুম, সহ-সভাপতি শাহনেওয়াজ ইকবাল, বেলায়েত হোসেন, নাভিদ আলম, জাকির, চৌধুরী মাহবুব, সাংগঠনিক সম্পাদক কাজী শাহজাহান, সহ-সাংগঠনিক সম্পাদক চৌধুরী মঈন, যুব বিষয়ক সম্পাদক সুলেমান তালুকদার, ধর্ম বিষয়ক সম্পাদক শরীফুল ইসলাম, সোহেল আহমেদ এবং কৃষিবিদ বদিউজ্জামান শেখ মামুন, ফোরকান, ওয়ালিউল গালিব, জিয়া হাসান, আবুবকর, বাবুল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, জানুয়ারি ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa