ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

পর্তুগালে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হবে ৬০ বছরের বেশি বয়স্কদের

শাহ মো. তানভীর  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২১
পর্তুগালে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হবে ৬০ বছরের বেশি বয়স্কদের

পর্তুগাল থেকে: পর্তুগালে করোনা প্রতিরোধে অ্যাস্ট্রাজেনেকার টিকা ৬০ বছরের চেয়ে কম বয়সী কাউকে দেওয়া হবে না।  

অ্যাস্ট্রাজেনেকার টিকার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে শরীরে রক্ত জমাট বাধার সম্পর্ক পেয়েছে ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি (এএমএ)।

তাই পর্তুগাল ইউরোপীয় ইউনিয়নের প্রায় ডজনখানেক দেশের মতো অ্যাস্ট্রাজেনেকার টিকাকে বয়স্কদের জন্য বরাদ্দ করেছে। ফলে এ সপ্তাহের শেষে টিকা দেওয়ার কথা থাকলেও স্কুল এবং কলেজের শিক্ষকদের টিকা দেওয়া সম্ভব হবে না। বৃহস্পতিবার (৮ এপ্রিল) সংবাদ সম্মেলনে পর্তুগালের স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য জানান। তারা বলেন, এরই মধ্যে পর্তুগালে প্রায় চার লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা নাগরিকদের দেওয়া হয়েছে।  

ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (ইএমএ) অ্যাস্ট্রাজেনিকা টিকার জ্যাব এবং রক্ত জমাট বাধার মধ্যে 'সম্ভাব্য লিংক' খুঁজে পেয়েছেন। সংস্থাটি ইউরোপে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়া ৬২ জন লোকের অবস্থা পর্যালোচনা করে। এর মধ্যে ১৮ জনের মস্তিষ্ক থেকে সাইনাসের রক্ত জমাট বাঁধা এবং ২৪ জনের পেটের শিরায় রক্ত জমাট বাধার উপসর্গ পায়।

ইউরোপীয় মেডিসিন এজেন্সির নির্বাহী পরিচালক ইমার কুক বুধবার সংবাদ সম্মেলনে জানান, যারা অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজ টিকা নিয়েছেন, তাদের অতিরিক্ত নজরদারিতে রাখার জন্য স্বাস্থ্যকর্মীদের নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার জন্য তিনি অনুরোধ করেন।  

তিনি বলেন, অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে রক্তে জমাট বাধা তালিকাভু্ক্ত করা উচিত।  

তবে তিনি স্বীকার করেন, অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেওয়ার পর হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা এবং মৃতের সংখ্যা অনেক হ্রাস পেয়েছে। তারপরও টিকার উপকারগুলো পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি থেকে অনেক বেশি।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২১
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa