ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

নিউইয়র্কে ১৭ পূজামণ্ডপে দুর্গোৎসব 

তোফাজ্জল লিটন, নিউইয়র্ক থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২১
নিউইয়র্কে ১৭ পূজামণ্ডপে দুর্গোৎসব 

নিউইয়র্ক: নিউইয়র্কে ১৭টি পূজামণ্ডপে শুরু হয়েছে সনাতন ধর্মাম্বলীদের দুর্গোৎসব। ১১ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত তিথী অনুযায়ী এবারের দুর্গা পূজা চলছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে পূজা প্রাঙ্গণ সবার জন্য উন্মুক্ত হয় এবং বন্ধ হয় মধ্যরাতের পর। সর্বজনীন এই উৎসবে সব ধর্মের মানুষকে অংশগ্রহণ করতে দেখা গেছে।

জ্যাকসন হাইটসে অঞ্চলের একমাত্র স্থায়ী মন্দির ওম শক্তি। এ মন্দিরের সভাপতি গৌরাঙ্গ রায় বলেন, সোমবার থেকে শুরু হওয়া পাঁচ দিনের এই পূজায় অন্তত ২০ হাজার মানুষের সমাগম ঘটবে। সকাল দশটা থেকে দুপুর ১টা পর্যন্ত ঠাকুর চন্ডী উপনিবেশ এবং অন্যান্য ধর্মগ্রন্থ থেকে মন্ত্র পাঠ করে পূজা করেন। তারপর ভক্তরা অঞ্জলি দেন।

গৌরাঙ্গ রায় আরও বলেন, সন্ধ্যা সাতটা থেকে আটটা পর্যন্ত চলে সন্ধ্যা আরতি। এরপর মধ্যরাত পর্যন্ত নাচ-গান সংস্কৃতিক অনুষ্ঠান। দুপুরে পূজা শেষ হলে শুরু হয় প্রসাদ বিতরণ, চলে মধ্যরাত পর্যন্ত। সব ধর্ম-বর্ণের মানুষ এ প্রসাদ গ্রহণ করেন।

সাংস্কৃতিক সংগঠক গোপাল সান্যাল বলেন, শারদীয়া দুর্গা পূজা সর্বজনীন উৎসবে রূপ নিয়েছে। পূজা এলেই ধর্ম বর্ণ নির্বিশেষে বাঙালি মেতে ওঠে এক উৎসব আমেজে। এই প্রাণবন্ত আমেজ সব মানুষের মাঝে শান্তির বার্তা বয়ে আনুক।

নিউইয়র্কের উল্লেখযোগ্য পূজামণ্ডপের মধ্যে আছে, সার্বজনীন পূজা উদযাপন পরিষদ ইউএসএ ইনক, শ্রীকৃষ্ণ ভক্ত সংঘ ইউএসএ, উত্তর আমেরিকা হিন্দু কল্যাণ সংঘ, আমেরিকান বাঙালি হিন্দু ফাউন্ডেশন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, হরিচাঁদ-গুরুচাঁদ আন্তর্জাতিক মতুয়া মিশন, বাংলাদেশ সেবা সংঘ, শ্রী শ্রী রাধামাধম মন্দির, মহামায়া মন্দির এবং সত্যনারায়ণ পূজামণ্ডপ।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।