ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

পর্তুগালে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

শাহ মোহাম্মদ তানভীর আহমদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
পর্তুগালে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

পর্তুগাল থেকে: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২২ উদ্যাপন করেছে পর্তুগালের রাজধানী লিসবনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

জন্মদিন উপলক্ষে ব্যানার, পোস্টার এবং ফেস্টুনের সমন্বয়ে দূতাবাসকে বর্নিল সাজে সজ্জিত করা হয়।

পাশাপাশি দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা রঙিন পোশাকে সকালে চ্যান্সারি প্রাঙ্গণে উপস্থিত হয়ে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনটির কর্মসূচির সূচনা করেন।  

বিকেলে চ্যান্সারি প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এতে অংশ নেন পর্তুগাল আওয়ামী লীগ, যুবলীগসহ বিভিন্ন সামাজিক সংগঠন ও দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করে শোনানো হয়।

এরপর বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বাংলাদেশের সমৃদ্ধি ও উন্নয়নের লক্ষ্যে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণে ওপর গুরুত্বারোপ করেন। চার্জ দ্য অ্যাফেয়ার্স আব্দুল্লাহ আল রাজী তার বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে সব শিশু-কিশোরের প্রতি আন্তরিক অভিনন্দন জানান।  

তিনি বলেন, বাঙালির অধিকার আদায়ের আপসহীন সংগ্রামে আর বাঙালি জাতীয়তাবাদের বিকাশে বঙ্গবন্ধু তার সমগ্র সত্তাকে নিয়োজিত করেন। বাংলাদেশ আর বঙ্গবন্ধুর ইতিহাস একই সুত্রে গাথা। বঙ্গবন্ধু জন্ম নিয়েছিলেন বলেই আজ আমরা একটি স্বাধীন দেশের অধিবাসী।  

তিনি আরও বলেন, যে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে তার সুযোগ্য কন্যা শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে আজ বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার পথে দৃঢ় পদক্ষেপে এগিয়ে চলেছে।  

এছাড়া পর্তুগাল প্রবাসী বাংলাদেশি কমিউনিটির শিশু-কিশোরদের অংশগ্রহণে তিনটি পৃথক বয়সের ক্যাটাগরিতে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে। অনুষ্ঠানে প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।      

অনুষ্ঠানের শেষ পর্যায়ে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর নির্মিত একটি প্রামাণ্য চলচিত্র প্রদর্শন করা হয়। পাশাপাশি তিনি এবং তার পরিবারের সদস্যবৃন্দের প্রতি দোয়া কামনা করে সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে মোনাজাত করা হয়।

বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa