ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

লিসবন শিল্পী গোষ্ঠীর শিক্ষা সফর ২০২২

সমীর দেবনাথ, পর্তুগাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
লিসবন শিল্পী গোষ্ঠীর শিক্ষা সফর ২০২২

পর্তুগালের ঐতিহ্যবাহী ও সবচেয়ে বড় সংগঠন  লিসবন শিল্পীগোষ্ঠীর আয়োজনে অনুষ্ঠিত হলো শিক্ষা সফর। ২৭ মার্চ  লিসবন থেকে প্রায় ২৯৫ কিলোমিটার লিসবনের অদূরে প্রাকৃতিক সৌন্দর্য ও বরফে ঘেরা সেরা দ্য এস্ট্রেলা ভ্রমণের জন্য নির্বাচিত করা হয়।

লিসবন শিল্পীগোষ্ঠীর সাবেক পরিচালক, বর্তমান CRCIPT এর সেক্রেটারি আবু নাঈম এবং শিল্পী গোষ্ঠীর পরিচালক হাফেজ মো. মোস্তাফিজুর রহমানের সার্বিক তত্ত্বাবধানে এবং শিল্পী সোহাইল আহমেদের সঞ্চালনায় হাফেজ আনোয়ার হোসেনের কোরআন তেলওয়াতের মাধ্যমে আনন্দ ভ্রমণের যাত্রা শুরু হয়।

প্রতি বছরের ন্যায় লিসবন শিল্পীগোষ্ঠী পর্তুগাল প্রবাসীদের কিছুটা আনন্দ দিতে আয়োজন করেন এই শিক্ষা সফর । লিসবন থেকে প্রায় ২৫০জন বাংলাদেশি প্রবাসীকে নিয়ে সকাল নয়টায় ছুটে চলেন সেরা দ্য এস্ট্রেলার উদ্দেশ্য।  

যাত্রা পথে চারদিকের প্রকৃতির অপরুপ সৌন্দর্য সবাইকে আকর্ষণ করেছে। চারপাশে বরফ, দৃষ্টিনন্দন বড় বড় পাহাড়কে বরফে আচ্ছাদিত ও সারি সারি উঁচু নীচু পাহাড় দেখে সকলে আনন্দিত। কর্ম ব্যবস্থার মাঝে এমন আনন্দময় একটি দিন কাটাতে পেরে সকলেই খুশি।  

সকলের অংশগ্রহণে বনভোজনকে ঘিরে ছিল  কুইজ প্রতিযোগিতা,  সহ নানা আয়োজন।  মধ্যাহ্নভোজ এবং সংক্ষিপ্ত আলোচনা শেষে প্রতিযোগিদের হাতে পুরস্কার তুলে দেন।

নবিউল হকের পরিচালনায় সোহাইল আহমদ খানের ব্যবস্থাপনায় প্রধান অতিথি হিসেবে উপিস্থিত ছিলেন সিয়ার সি পিটি এর সভাপতি নাইম মুহাম্মাদ শহীদুল্লাহ। বিশেষ অতিথি নজরুল ইসলাম শিকদার,  ভারপ্রাপ্ত সভাপতি পর্তুগাল বিএনপি, মশাররফ হোসেন, সভাপতি, মার্তিমুনিজ জামে মসজিদ, সেক্রেটারি সিয়ারসিপিটি হাফেজ মোস্তাফিজুর রহমান। আরও উপিস্থিত ছিলেন, কমিউনি ব্যক্তিত্ব কামরুল ইসলাম, সামসুল ইসলাম, রুবেল আহমেদ, রাজিব আল মামুন, আবদুস সালাম মেহমান তার বক্তব্যে বলেন আমরা প্রতি বছর দুটি শিক্ষা সফরের আয়োজন করে থাকি। একটি গ্রীষ্মকালে অন্যটি শীতের মৌসুমে। দীর্ঘদিন করোনা মহামারির কারনে আমাদের শিক্ষা সফর দুবছর যাবত বন্ধ ছিলো। আশাকরি সামনের দিনগুলিতে সকলকে নিয়ে আরও বড় পরিসরে আমাদের শিক্ষা সফর অনুষ্ঠিত হবে।

লিসবন শিল্পীগোষ্ঠীর লক্ষ্য দুটি একটি হলো যে বাংলাদেশি পরিবার গুলি পর্তুগালে বসবাস করে তাদের মাঝে বাংলাদেশের কৃষ্টি কালচার তুলে ধরা অন্যটি হলো ইউরোপের সংস্কৃতিতে যেন আমাদের সন্তানটি হারিয়ে না যায় তাদের মাঝে ইসলামি মূল্যবোধ তৈরি করা।

বর্ণাঢ্য আয়োজনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সকল সদস্য, ব্যবসায়ী, সাংবাদিক ও কমিউনিটি ব্যাক্তিবর্গ

বাংলাদেশ সময়: ০১৩২ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa