ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

পর্তুগালে ইউরোপের সর্ববৃহৎ ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত

সমীর দেবনাথ, পর্তুগাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
পর্তুগালে ইউরোপের সর্ববৃহৎ ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত

পর্তুগালের রাজধানী লিসবন শহরে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে মুসলমানদের সর্ববৃহৎ ঈদুল আজহার জামাত। ইউরোপের সর্ববৃহৎ জামাত হিসেবে স্বীকৃত এটি।

শনিবার (৯ জুলাই) ৮টায় লিসবনের বাংলাদেশি অধ্যুষিত মাতৃ মনিজ পার্ক মাঠে এ জামাত অনুষ্ঠিত হয়।

সেখানে ঈদের নামাজে অংশ নেন- এশিয়া, আফ্রিকা, মধ্য প্রাচ্যসহ পশ্চিমা বিশ্বের ধর্মপ্রাণ প্রায় ১০ হাজার মুসল্লি।

ঈদের জামাতের পর ইসলামিক প্রচলিত প্রথা অনুযায়ী বাংলাদেশিসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসল্লিরা কোলাকুলি করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। লিসবনের বাংলাদেশিদের দেশীয় ঐতিহ্যবাহী পাজামা পাঞ্জাবিতে ঈদের ময়দানের দিকে ছুটে চলা যেনো বাংলাদেশের কথাই মনে করিয়ে দিলো।

আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, কোনো ধরনের প্রতিবন্ধকতা ছাড়াই তারা এ আয়োজন করতে পেরেছেন। পর্তুগালের স্থানীয় কর্তৃপক্ষ এবং ধর্মপ্রাণ মুসল্লিরা সাড়া দিয়ে ঈদের জামাতকে সার্থক করেছেন। নামাজ শেষে বাইতুল মোকাররম ইসলামিক সেন্টার লিসবন জামে মসজিদের খতিব মাওলানা অধ্যাপক আবু সাঈদ মোনাজাত পরিচালনা করেন।

লিসবনের সেন্ট্রাল জামে মসজিদের আয়োজনে রোমার খেলার মাঠে দুইটি, ওধিবিলাস ঈদগাহে একটি, ওধিবিলাস জামে মসজিদে দুইটি, আমাদোরার জামে মসজিদ, রিবাইরালো বাংলাদেশি জামে মসজিদ, লংগাইরা-আলমোগরাভ, আলগ্রাবে বাঙালি অধ্যুষিত এলাকায় একটি, ওডিমিরার মিলফন্টেসের খেলার মাঠে ও জামে মসজিদে একটি, কাসকাইস বাংলাদেশি জামে মসজিদের আয়োজনে জোন্তার সামনের খোলা মাঠে একটি, কোইমব্রা জামে মসজিদে একটি ঈদের জামাতসহ পর্তুগালের বিভিন্ন শহরের আশপাশের মসজিদেও বিপুল সংখ্যক মুসল্লিরা ঈদের নামাজ আদায় করে ঈদ উৎসব পালন করেন।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa