ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

ইতালিতে ‘দূতাবাস ও কনস্যুলেট অফিসে’ জাতীয় শোক দিবস পালন

সাইফুল ইসলাম মুন্সী, ইতালি প্রতিনিধি  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৩ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
ইতালিতে ‘দূতাবাস ও কনস্যুলেট অফিসে’ জাতীয় শোক দিবস পালন

বিনম্র শ্রদ্ধা ও যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ইতালিস্থ বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট অফিসে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

সোমবার (১৫ আগস্ট) সকালে দেশটির রাজধানী রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব আসিফ আনাম সিদ্দিকি ও দ্বিতীয় সচিব আশফাকুর রহমানের যৌথ সঞ্চালনায় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী ও শোকসভায় অংশ নেওয়া সকল অতিথিদের নিয়ে দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসান জাতীয় পতাকা অর্ধনমিত করেন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পণ করেন।

পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন।  

এ সময় জাতীয় শোক দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী উপস্থিত অতিথিদের পাঠ করে শোনান দূতাবাসের কর্মকর্তারা। এছাড়াও বঙ্গবন্ধুর গৌরবময় জীবনের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।  
 
এ সময় রাষ্ট্রদূত শামীম আহসান বঙ্গবন্ধু ও তার পরিবারের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, ‘বাংলাদেশ ও বঙ্গবন্ধু একইসূত্রে গাঁথা। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের জন্ম হত না। সদ্য স্বাধীন হওয়া বাংলাদেশকে নিজের স্বপ্নের মত করে সাজাতে শুরু করেছিলেন, কিন্ত ইতিহাসের এই কালোদিনে কিছু ঘাতক বঙ্গবন্ধু ও তার পরিবারকে হত্যার মাধ্যমে সোনার বাংলাদেশ গড়া বন্ধ করে দেয়। সেইসঙ্গে বুলেটের আঘাতে আমাদের জাতির জনককে আমাদের থেকে চিরবিদায় জানায়। ’

এছাড়াও তিনি বলেন, ‘বর্তমান বাংলাদেশ বঙ্গবন্ধুর যোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে খুব দ্রুতগতিতে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে অনবরত কাজ করে যাচ্ছেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা’। এছাড়াও এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘রুপকল্প- ২০২১ ও রুপকল্প- ২০৪১’ বাস্তবায়নে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।  

পরে সবশেষে বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাতের মধ্য দিয়ে শোক দিবসের অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।  

এছাড়াও একইদিনে দেশটির বাণিজ্যিক শহর মিলানের বাংলাদেশ কনস্যুলেট অফিসেও পালিত হয় ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। কনস্যুলেট অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে নিয়ে জাতীয় পতাকা অর্ধনমিত ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পণ করেন কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ।

বাংলাদেশ সময়: ০০০৩ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa