ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

শিকাগোতে জমে উঠেছে প্রবাসীদের ‘ফোবানা সম্মেলন’

ইমা এলিস, শিকাগো থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২২
শিকাগোতে জমে উঠেছে প্রবাসীদের ‘ফোবানা সম্মেলন’

যুক্তরাষ্ট্রের ইলিনয়স অঙ্গরাজ্যের শিকাগোতে জমে উঠেছে উত্তর আমেরিকার প্রবাসী বাঙালিদের মিলনমেলাখ্যাত ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলন।

শিকাগো শহরের প্রাণকেন্দ্রে স্বাগতিক সংগঠন ‘বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ড’-এর আয়োজনে তিন দিনব্যাপী ৩৬তম ফোবানা সম্মেলনের উদ্বোধন হয়েছে গত শুক্রবার (২ সেপ্টেম্বর)।

বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ শিকাগোতে অনুষ্ঠিত ৩৬তম ফোবানা সম্মেলনের উদ্বোধনের কথা থাকলেও অজ্ঞাত কারণে তিনি যুক্তরাষ্ট্রে না আসায় অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। এছাড়া যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহিদুল হকও যোগ দেননি এবারের ফোবানা সম্মেলনে। বিশেষ অতিথির তালিকায় ৫ জন মার্কিন প্রতিনিধির নাম থাকলেও কাউকেই দেখা যায়নি প্রথম দিনের উদ্বোধনী অনুষ্ঠানে। ফলে প্রধান অতিথি প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ ও বিশেষ অতিথি রাষ্ট্রদূত শহিদুল হকের অনুপস্থিতিতেই ফোবানা নির্বাহী কমিটির নেতৃবৃন্দ সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন।

সম্মেলনে যোগ দিতে ইলিনয়স অঙ্গরাজ্যের নানা প্রান্ত থেকে এবং বিভিন্ন অঙ্গরাজ্যে থেকে শত শত দর্শক বিকেলের মধ্যেই হাজির হন সম্মেলন স্থলে। স্কোকি শহরের ডাবল ট্রি হিলটন হোটেলের বল রুমে সন্ধ্যায় ‘এক্সিকিউটিভ ডিনারে’ অংশ নেন অতিথিরা। এ অনুষ্ঠানে স্বাগতিক সংগঠন বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ডের পক্ষে স্বাগত বক্তব্য দেন সম্মেলনের আহ্বায়ক মকবুল এম আলী, সদস্য সচিব সাঈদ আহমেদ কোকো, ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা, এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরী, জর্জিয়ার বাংলাদেশি সিনেটর শেখ রহমান, কনভেনশন লিয়াজো চেয়ার ডিউক খান, আইকন স্পন্সর ইমরান খান, তামান্না রব্বানি, গোল্ড স্পন্সর আবু বকর হানিফ, গোলাম ফারুক ভুইয়া, আব্দুল মান্নান, আলী আহমেদ, অ্যাটর্নি মোহাম্মদ আলমগীর এবং কনভেনশন লিয়াজো কো-চেয়ার মাসুদ এ খান প্রমুখ।



সন্ধ্যায় নর্থ শোর সেন্টার ফর পারফর্মিং আর্টস-এ শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। সেখানে ফোবানা নির্বাহী কমিটি ও হোস্ট কমিটির সকলের সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়। এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানো বাণী পাঠ করেন এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরী এবং প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদের বাণী পাঠ করেন সম্মেলনের আহ্বায়ক মকবুল এম আলী। সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা, মাসুদ রব চৌধুরী, মকবুল এম আলী, সাঈদ আহমেদ কোকো।

আলোচনা সভায় ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা বলেন, বায়ুময় শহর শিকাগোতে সকলেই একত্রিত হয়ে পেরে আজ আমরা আনন্দিত। আমাদের এ ফোবানায় ১৩/১৪টি অঙ্গরাজ্যের প্রায় ৬০টির বেশি সংগঠন অংশগ্রহণ করছে। এটা আমদের জন্য অত্যন্ত গৌরবের। কিন্তু একটি মহল ঐক্যবদ্ধ ফোবানার সুনামকে বিনষ্ট করতে ফোবানার নাম ব্যবহার করে লস আঞ্জেলসে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। আমরা তাদের ধিক্কার জানাই।

তিনি বলেন, ফোবানা সম্মেলন শুধুমাত্র নাচগানের বিনোদন নয়, আর্তমানবতার জন্যও কাজ করে থাকে ফোবানা। মহামারি করোনাকালে অসহায় মানুষের পাশে গিয়ে পৃথক পৃথকভাবে সাহায্য করেছেন ফোবানার নেতৃবৃন্দ। দেশে বন্যার্ত মানুষের সাহায্য ছাড়াও প্রবাসে বেড়ে ওঠা শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদানের ব্যবস্থাও করেছেন ফোবানা।

সম্মেলনের আহবায়ক মকবুল এম আলী বলেন, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের প্রবাসীদের শিকাগোতে দেখতে পেয়ে আমরা অন্ত্যন্ত আনন্দিত। আমাদের ডাকে আপনারা যেভাবে সাড়া দিয়েছেন, এজন্য সকলের নিকট কৃতজ্ঞ। আগামী দুই দিনের সম্মেলনে ভালোকিছু উপহার দেবার চেষ্টা করবো।

শারমিনা সিরাজ সোনিয়া ও আর জে রাহি’র সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় শিল্পী সায়েরা রেজা, রোমেল খান, লাবনী এবং বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ডের শিল্পীরা।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২২
এমজেএফ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।