ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ২৮ নভেম্বর ২০২২, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

রোমে মেট্রোরেল-ট্রেনে ফ্রিতে বাংলা বই পড়ার সুবিধা

সাইফুল ইসলাম, ইতালি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
রোমে মেট্রোরেল-ট্রেনে ফ্রিতে বাংলা বই পড়ার সুবিধা

রোমে মেট্রোরেল এবং কিছু ট্রেনে ফ্রিতে বাংলা বই পড়ার সুযোগ করে দিয়েছে রোমের পাবলিক ট্রান্সপোর্ট অথরিটি (ATAC)।

সম্প্রতি ইতালির রাজধানী রোমের মেট্রোরেল ও কিছু ট্রেনে ডিজিটাল মাধ্যমে অর্থাৎ হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে কিউআর কোড দিয়ে স্ক্যান করে বইগুলো পড়ার ব্যবস্থা করা হয়েছে।

 

জানা গেছে, দীর্ঘদিন ধরে রেলভ্রমণের সময় যাত্রীদের একঘেয়েমি দূর করার জন্য বই পড়ার ব্যবস্থা চালু ছিল। তবে বিভিন্ন দেশের বিভিন্ন ভাষার বই সেখানে পাওয়া গেলেও কোনো বাংলা বই ছিলো না। সম্প্রতি বিষয়টি নজরে আসে স্থানীয় প্রবাসী বাংলাদেশি আলী সবুজের। এরপর থেকে প্রতিষ্ঠানটিকে বাংলা বই যোগ করার জন্য ই-মেইলের মাধ্যমে অনুরোধ করে আসছিলেন। অবশেষে গত সপ্তাহে ফিরতি এক ই-মেইলে বাংলা বই যোগ করার বিষয়টি আলী সবুজকে নিশ্চিত করে রোম পাবলিক ট্রান্সপোর্ট অথরিটি।  

এরপর থেকেই রোমের মেট্রোরেল ও কিছু ট্রেনে কিউ আর কোডে বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ও মাইকেল মধুসূদন দত্তসহ বেশ কয়েকজনের বই যোগ করা হয়।

বিষয়টি নিয়ে আলী সবুজ বলেন, রোমে উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি রয়েছে। মেট্রোরেল বা ট্রেনে অনেক দেশের বই থাকলেও আমাদের দেশের বই ছিলো না। এরপর থেকে বিষয়টি নিয়ে আমি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ শুরু করি। ফাইনালি তারা বই যোগ করার বিষয়টি আমাকে নিশ্চিত করেছে। এটা অবশ্যই আমাদের কমিউনিটির জন্য উপকারী হবে।

বাংলাদেশ সময়: ০৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa