ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

লিসবন বিশ্ববিদ্যালয়ে সম্মাননা পেলেন বাংলাদেশি বিজ্ঞানী সোহেল 

মনির হোসেন, পর্তুগাল থেকে  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
লিসবন বিশ্ববিদ্যালয়ে সম্মাননা পেলেন বাংলাদেশি বিজ্ঞানী সোহেল 

লিসবন বিশ্ববিদ্যালয়ে বৈজ্ঞানিক পুরস্কার পেলেন বাংলাদেশি অধ্যাপক সোহেল মুর্শেদ 

বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে অসমান্য অবদানের জন্য বাংলাদেশি অধ্যাপক সোহেল মুর্শেদকে বিশেষ সম্মাননা দিয়েছে পর্তুগালের লিসবন বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের রিটরিয়া হলরুমে সোহেলসহ মোট ২৪ জন বিজ্ঞানীকে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এ সম্মান দেওয়া হয়।

উল্লেখ্য, গত ২২ জুলাই একটি বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে অনানুষ্ঠানিকভাবে জুরি প্যানেল বোর্ড সোহেল মুর্শেদসহ অন্যান্যদের নাম ঘোষণা করে।  

বিজ্ঞানী সোহেল মুর্শেদ ইনস্টিটিউটো সুপিরিয়র টেকনিকো (আইএসটি) শাখার ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, নাভাল ইঞ্জিনিয়ারিং ও অ্যারোস্পাস ইঞ্জিনিয়ারিং এ দক্ষতা দেখিয়ে এ পুরস্কার অর্জন করেন। পাশাপাশি তিনি বিশ্বের শীর্ষ ২% বিজ্ঞানীদের কাতারে চতুর্থবারের মতো নিজের নাম লিখিয়েছেন। পর্তুগালের তালিকাভুক্ত ৭৬৩ বিজ্ঞানীর মধ্যে তিনি ৪৫তম স্থানে রয়েছেন।

অধ্যাপক সোহেল মুর্শেদ এ পর্যন্ত শীর্ষস্থানীয় আন্তর্জাতিক জার্নাল ও কনফারেন্সে ২০০টিরও বেশি গবেষণাপত্র ছাড়াও ১২টি বই এবং বিভিন্ন বইয়ে ৩৫টি অধ্যায় প্রকাশ করেছেন। ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত তিনি পর্তুগালের প্রতিনিধি হিসেবেও ইউরোপীয় কোঅপারেশন ইন সাইন্স অ্যান্ড টেকনোলজিতে কাজ করেন।

অধ্যাপক সোহেল মুর্শেদ ইম্পেরিয়াল কলেজ লন্ডন, রচেস্টার ইনিস্টিটিউট অব টেকনোলজি নিউইয়র্কসহ বিশ্বের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুরে পোস্টডক্টরাল ফেলো হিসেবেও কাজ করেছেন।  

অধ্যাপক সোহেল মুর্শেদের জন্ম নড়াইল জেলায়। তিনি রুয়েট থেকে বিএসসি এবং বুয়েট থেকে এমএসসি সম্পন্ন করে সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজিকাল বিশ্ববিদ্যালয় থেকে মেক্যানিকাল ও অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং এ পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa