ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাংলার প্রাণের কাছে

আইন মানাতে ফুটপাতেই প্রতিবন্ধক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
আইন মানাতে ফুটপাতেই প্রতিবন্ধক

সিলেট: ফুটপাত দিয়ে যানবাহন চালানো পরিবহন আইনে অপরাধ। এরপরও ফুটপাত দিয়ে যানবাহন চালানো যেন রীতি হয়ে দাঁড়িয়েছে। মূল সড়কে যানজট দেখলেই মোটরসাইকেল এমনকি রিকশা নিয়েও ফুটপাতে উঠে যান চালক। এতে ফুটপাত ব্যবহারে পথচারীরা যেমন বিপত্তিতে পড়ছেন, তেমনি দুর্ঘটনাও ঘটছে অহরহ।  

ফলে ‘আইন মানাতে’ ফুটপাত দিয়ে যান চলাচল বন্ধে প্রতিবন্ধক বসিয়েছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। ট্রাফিক পুলিশের সঙ্গে পরামর্শ করে এমনটি করেছে সিসিক।

সম্প্রতি নগরের ভিআইপি সড়কখ্যাত চৌহাট্টা থেকে রিকাবিবাজার সড়কের ফুটপাতে লাগানো হয়েছে স্টিলের দণ্ড। ফলে যানবাহনের যন্ত্রণা থেকে রক্ষা পেয়েছি ফুটপাতটি। স্বস্তি এসেছে পথচারীদের।

এ বিষয়ে সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান বাংলানিউজকে বলেন, ফুটপাত দিয়ে মোটরসাইকেল চালানো বন্ধ করতে এসএমপি পুলিশের ট্রাফিক বিভাগের সঙ্গে আলাপ করে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, প্রথম অবস্থায় আলীয়া মাদরাসা মাঠ সংলগ্ন ভিআইপি সড়কের ফুটপাতে তিনটি এবং চৌহাট্টা এলাকার সড়কের ফুটপাতে আরো চার লাইনের প্রতিবন্ধক খাম্বা তৈরি করা হয়েছে। এসবের ভেতর দিয়ে লোকজন হেঁটে যেতে পারবেন, তবে মোটরসাইকেল নিয়ে যাওয়া যাবে না। এভাবে নগরের বিভিন্ন স্থানে ফুটপাতে প্রতিবন্ধক খাম্বা তৈরি করা হবে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার ( ট্রাফিক) নিকোলিন চাকমা বাংলানিউজকে বলেন, ফুটপাত দিয়ে মোটরসাইকেল কিংবা কোনো ধরনের যানবাহন চালানো শাস্তিযোগ্য অপরাধ। ২০১৮ সালের মোটরযান আইনের ৯২(১) ধারায় ১০ হাজার টাকা জরিমানা করা যায়। এখন পর্যন্ত এ অপরাধে অন্তত ৩০টি মামলা হয়েছে। এরপরও যাতে কেউ ফুটপাত দিয়ে গাড়ি চালাতে না পারেন, সেজন্য প্রতিবন্ধকতা তৈরি করা হয়েছে।

তিনি বলেন, পথচারীদের চলাচলের জন্য ফুটপাত। কিন্তু তাতেও মানুষ যদি চলাচল না করতে পারে, তবে ফুটপাতের প্রয়োজন ছিল না। এই আইন মানতে প্রতিনিয়ত প্রচারণাও চালাচ্ছে ট্রাফিক বিভাগ। আর এ ধরনের প্রতিবন্ধক কেবল এই শহরেই নয়, নগরের অন্য শহরের সড়কের ফুটপাতেও লাগানো হবে।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
এনইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলার প্রাণের কাছে এর সর্বশেষ