ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

কৃষি

নাটোর চিনিকলে আখ মাড়াই শুরু হচ্ছে বিকেলে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
নাটোর চিনিকলে আখ মাড়াই শুরু হচ্ছে বিকেলে

নাটোর: ৪ হাজার ৯০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে শুক্রবার (০২ ডিসেম্বর) বিকেলে নাটোর চিনিকলের ২০২২-২৩ মৌসুমে ৩৯তম আখ মাড়াই কার্যক্রম শুরু হচ্ছে। চিনি উৎপাদনের হার ধরা হয়েছে ৬ দশমিক ২০ ভাগ।

আখ মাড়াই হবে ৮০ হাজার মেট্রিক টন।

নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফরিদ হোসেন ভূঁইয়া বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।  

শুক্রবার বিকেলে চিনিকলের কেইনে ক্রেরিয়ার ডোঙ্গায় আখ নিক্ষেপ করে মাড়াই কার্যক্রম উদ্বোধন করা হবে। এতে উপস্থিত থাকবেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের এনডিসি, যুগ্মসচিব ও পরিচালক(অর্থ) খোন্দকার আজিম আহমেদ, জেলা প্রশাসক মো. শামীম আহমেদ, নাটোর পৌরসভার মেয়র উমা চেীধুরী, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান ও চিনিকলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, সিবিএ নেতৃবৃন্দ ও আখচাষিবৃন্দ।

নাটোর চিনিকল সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ৫৪ কার্যদিবসে ৪ হাজার ৯০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত ২০২১-২২ মৌসুমে আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫০ হাজার মেট্রিক টন। সেখানে মাড়াই হয়েছিল ৫৫ হাজার ৯৫৯ মেট্রিক টন আখ। আর চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার মেট্রিক টন, সেখানে উৎপাদন হয়েছিল ৩ হাজার ৪ মেট্রিক টন। চিনি আহরণের হার ধরা হয়েছিল ৬ দশমিক ৫০ ভাগ, সেখানে অর্জিত হয়েছিল ৫ দশমিক ৩৬ ভাগ। যেখানে ৩ হাজার মেট্রিক টন চিনি উৎপাদন লক্ষ্যমাত্রার বিপরীতে অতিরিক্ত ৪ মেট্রিক টন চিনি উৎপাদন হয়েছে এবং আখ মাড়াইয়ের কর্মদিবস ছিল মাত্র ৪২ দিন।  

অন্যদিকে এসময়ে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে অতিরিক্ত প্রায় ৬ হাজার মেট্রিক টন আখ মাড়াই করতে সক্ষম হয় চিনিকলটি।  

সূত্র আরও জানায়, এ বছর নাটোর চিনিকল এলাকায় ৪ হাজার ৫৩৬ একর জমিতে আখ চাষ হয়েছে। এখানকার উৎপাদিত আখ থেকে ৮০ হাজার মেট্রিক টন মাড়াই করা হবে। এ চিনিকলের ৮টি সাবজোনের ৪৮ কেন্দ্রের অধীনে আখের পরিষ্কার-পরিচ্ছন্ন ও মানসম্মত আখ চিনিকলে সরবারহ করার জন্য প্রচার চালানো হয়।

নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফরিদ হোসেন ভূঁইয়া জানান, গত মৌসুমের তুলনায় এবার ৩০ হাজার মেট্রিক টন বেশি আখ মাড়াই করা হবে। এছাড়া গত বছরের তুলনায় এবার ১ হাজার ৯৯৬ মেট্রিক বেশি চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। সঠিকভাবে এবং সঠিক সময়ে আখ মাড়াই শেষ হলে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জিত হবে এবং আখচাষিরাও লাভবান হবেন।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa