ঢাকা, বুধবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ শাবান ১৪৪৫

কৃষি

হবিগঞ্জে লক্ষ্যমাত্রা অনুযায়ী রোপা আমন উঠবে ৬১ লাখ মণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
হবিগঞ্জে লক্ষ্যমাত্রা অনুযায়ী রোপা আমন উঠবে ৬১ লাখ মণ

হবিগঞ্জ: সরকারের লক্ষ্যমাত্রা ঠিক থাকলে হবিগঞ্জ জেলায় এ বছর রোপা আমনের ধান উঠবে ৬১ লাখ ১৭ হাজার ৭২৫ মণ। এ ধানের বাজার মূল্য ৭৬৪ কোটি টাকা।

জেলার ৯ উপজেলায় রোপা আমনের জমি চাষ হয়েছে ৮৮ হাজার ২৫৮ হেক্টর। মাধবপুর, চুনারুঘাট, নবীগঞ্জ ও লাখাই উপজেলার হাওরে ধান কাটা শুরু হয়েছে।

হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা আশেক পারভেজ বাংলানিউজকে জানান, রোপা আমন মৌসুমে ৪টি উপজেলার হাওরে চাষ করা আগাম জাতের ধান কাটা শুরু হয়েছে। যে জমিগুলোয় ব্রি ধান চাষ করা হয়েছিল, সেগুলো এখন কাটা হচ্ছে। এগুলো শেষ হওয়ার আগেই শুরু হবে হাইব্রিড ধান তোলা। এ পর্যন্ত ধান কাটার পরিমাণ ১৫ শতাংশ।

এবার প্রতি হেক্টর জমি থেকে সোয়া ৩ মেট্রিক টন হিসেবে জেলায় ২ লাখ ৪৪ হাজার ৭০৯ টন ধান তোলার সম্ভাবনা রয়েছে। মণের হিসাবে মোট ধান উৎপাদন হবে ৬১ লাখ ১৭ হাজার ৭২৫ মণ।

তিনি আরও জানান, এবার সরকার প্রতি মণ ধানের মূল্য ১ হাজার ২০০ টাকা নির্ধারণ করেছে। তবে বর্তমান বাজারে ১ হাজার ৫০ থেকে ১ হাজার ১৫০ টাকা দরে ধান ক্রয়-বিক্রয় হচ্ছে। সরকারি দরে হবিগঞ্জ জেলায় লক্ষ্যমাত্রা অনুযায়ী দান উৎপাদন হবে প্রায় ৭৩৪ কোটি ১২ লাখ ৭০ হাজার টাকার।

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।