ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

কৃষি

জমি লিজ নিয়ে স্বাবলম্বী আমিনুল

জি এম মুজিবুর, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
জমি লিজ নিয়ে স্বাবলম্বী আমিনুল ছবি: জি এম মুজিবুর

ময়মনসিংহ: বাবার ভিটা ছাড়া নিজের কোনো জমি নেই, তবুও হাল ছাড়েননি ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া থানার জঙ্গলবাড়ি গ্রামের মো. আমিনুল ইসলাম (৩০)। অন্যের জমি লিজ নিয়ে বেগুন ও লেবুর চাষ করে স্বাবলম্বী হয়েছেন।

আমিনুল বলেন, তিন বোন ও মা-বাবাসহ ছয় জনের সংসারে নুন আনতে পান্তা ফুরায়। বাবা ছিলেন কৃষক। অন্যের ক্ষেতে কাজ করে সংসার চালাতেন। কিছুদিন আগে মা মারা গেছেন।

এসএসসি পাস করেছেন বহু কষ্টে। আর পড়াশোনা সম্ভব হয়নি। বাবার সঙ্গে সংসারের হাল ধরতে হয়েছে। বোনদের পড়াশোনা করাতে পারিনি। তবুও খাওয়া ও অন্যের ঘরে তুলে দেওয়ার জন্য বাবা ও আমিনুলের করতে হয়েছে হাড়ভাঙা পরিশ্রম। কষ্ট করে বোনদের বিয়ে দিয়েছেন, নিজেও বিয়ে করেছেন।

আমিনুল বাংলানিউজকে বলেন, দশ বছরের জন্য দুই একর জমি লিজ নিয়ে লেবু চাষ শুরু করেছি। সব মিলিয়ে দুই লাখ টাকা খরচ করেছি, বন্ধুদের কাছ থেকে ধার নিয়ে শুরু করেছিলাম। প্রথম বছরেই ৪০ হাজার টাকার বেগুন বিক্রি করেছি। এ বছর আশা করছি তিন লাখ টাকার বেগুন ও এক লাখ টাকার লেবু বিক্রি করতে পারবো। দেনামুক্ত হতে পারলে আরও দুই একর জমিতে লেবুবাগান করার ইচ্ছে আছে।

তিনি আরো বলেন, এই কলম্বো লেবুগুলো কলমের চারা লাগালে দশ থেকে বারো বছর পর্যন্ত বেঁচে থাকে। প্রথম বছরের পর থেকে লেবু ধরতে শুরু করে আর প্রতিবছরই ফলন বাড়াতে থাকে। তবে এই লেবুর ফলন একটু বেশি হওয়ায় অল্প সময়ে বেশি লাভবান হওয়া যায়।

প্রতি বাস্তা লেবু আমরা ১৩০০-১৪০০ টাকায় বিক্রি করি। অনেক সময় বাজারে নিয়ে বিক্রি দিতে হয় আবার অনেক সময় পাইকাররা ক্ষেত থেকে এসে নিয়ে যায় বলে জানান আমিমুল।

আমিনুল বলেন, এ বছর যদি ১০০ বাস্তা লেবু বিক্রি করতে পারি তবে লাভবান হতে পারবো। আমাদের মত যারা সামান্য পড়াশোনা করে চাকরির পেছনে ছুটছেন, তাদের বলবো চাকরির পেছে না ছুটে আপনার এলাকাতেই যেকোনো একটা কাজ শুরু করুন। একটু কষ্ট হলেও অল্পদিনের মধ্যেই স্বাবলম্বী হতে পারবেন।

বাংলাদেশ সময়: ০৯৪৭ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
জিএমএম/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa