ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

কৃষি

শত্রুতা গড়ালো পেঁয়াজ ক্ষেতে!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২১
শত্রুতা গড়ালো পেঁয়াজ ক্ষেতে! ছবি: বাংলানিউজ

ফরিদপুর: জমিতে বিষ প্রয়োগ করে ফরিদপুরের সালথায় দুই কৃষকের পেঁয়াজের চারা নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। উপজেলার গট্টি ইউনিয়নের কাটিয়ার গট্টি গ্রামে এ ঘটনা ঘটে।

এতে প্রায় ৪-৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্ত কৃষকদের।  

এ ঘটনায় রোববার (১৯ ডিসেম্বর) সরেজমিনে সাধারণ চাষিদের মধ্যে হতাশা দেখা গেছে।

ক্ষতিগ্রস্ত কৃষক ফরহাদ মাতুব্বার বাংলানিউজকে বলেন, ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের জের ধরে রাতের আঁধারে বিষ দিয়ে আমার ৪৫ শতক জমির পেঁয়াজের চারা নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। এতে আমার প্রায় ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে। এ ঘটনায় থানায় অভিযোগ দেওয়া হবে। যারা আমার এ ক্ষতি করলো, তাদের গ্রেফতার করে শাস্তির আয়তায় আনার জন্য প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি।  

আরেক ক্ষতিগ্রস্ত কৃষক দাউদ শিকদার বলেন, আমার ১৫ শতক জমির হালি (পেঁয়াজের চারা) শত্রুতাই করে রাতের আঁধারে জমিতে বিষ প্রয়োগ করে নষ্ট করে দিয়েছে একই দুর্বৃত্তরা। এতে আমার ১ লাখ টাকার ক্ষতি হয়েছে।

স্থানীয়রা বাংলানিউজকে জানায়, মানুষের সঙ্গে মানুষের শত্রুতা থাকতে পারে। কিন্তু ফসলের সাথে এ কেমন শত্রুতা! যারা এমনটা করেছে, তাদের শাস্তির দাবি জানাচ্ছি।

এ ব্যাপারে সালথা উপজেলার উপ-সহকারী কৃষি অফিসার আনন্দ কুমার বিশ্বাস বাংলানিউজকে বলেন, সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, কাটিয়ার গট্টি গ্রামের দুই কৃষকের প্রায় ৬০ শতক জমির পেঁয়াজের চারায় পচন জাতীয় ওষুধ প্রয়োগ ক‌রেছে। এতে ধীরে ধীরে পেঁয়াজের চারার পচন ধরে মারা যাচ্ছে। এই চারা দিয়ে আর পেঁয়াজ করা সম্ভব নয়।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa