ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

পাবনায় দুই বাংলার কবি সাহিত্যিকদের নিয়ে বৈশাখী সাহিত্য উৎসব 

ডিস্ট্রিক্ট ও উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৪
পাবনায় দুই বাংলার কবি সাহিত্যিকদের নিয়ে বৈশাখী সাহিত্য উৎসব 

পাবনা: পাবনার ঈশ্বরদী উপজেলার সাহাপুর ইউনিয়নের পদ্মা নদীর তীরবর্তী চর গড়গড়ি গ্রামে দুই বাংলার কবি সাহিত্যিকদের নিয়ে তিন দিনব্যাপী বৈশাখী সাহিত্য উৎসব শুরু হয়েছে।

বাংলা বছরের প্রথমদিন থেকে এই উৎসবের আয়োজন করেছেন ওসাকার চরনিকেতন কাব্যমঞ্চ।

উৎসবের প্রথমদিনে মঙ্গল শোভাযাত্রা ও নবীন প্রবীণ কবি সাহিত্যিকদের উপস্থিতিতে চর গড়গড়ির কাব্যমঞ্চ উৎসবমুখর হয়ে উঠেছে। দেশ ও দেশের বাইরে থেকে আমন্ত্রিত দুই বাংলার প্রায় তিন শতাধিক কবি-সাহিত্যিক এই উৎসবে অংশগ্রহণ করেছেন।

দেশ ও দেশের বাইরের বিশেষ করে ওপার বাংলার বাংলা ভাষাভাষী কবি সাহিত্যিকদের অংশগ্রহণে চলছে তিন দিনব্যাপী এই বৈশাখী সাহিত্য উৎসব। বাংলা সাহ্যিতের প্রচার প্রসারের লক্ষ্যে বাংলা ভাষাভাষী এ সময়ের নবীন ও প্রবীণ কবি সাহিত্যিকেরা এসেছেন এই উৎসবে আমন্ত্রিত হয়ে।  

উৎসবের দ্বিতীয় দিনে আসা ওপার বাংলার (ভারত) প্রায় ২০জন সাহিত্যিক অংশগ্রহণ করেছেন এবারের বৈশাখী উৎসবে। বাংলা সাহিত্যের যুগপ্রবর্তক কবি মাইকেল মধুসূদনের নামে উৎসর্গ করা হয়েছে এবারের উৎসব। মাইকেল মধুসূদন দত্ত ছিলেন আধুনিক বাংলা সাহিত্যের প্রথম মহাকবি। এছাড়া এবারের উৎসবে রয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে বিশেষ আলোচনা পর্ব। অনুষ্ঠানে অতিথি বরণ থেকে শুরু করে কবি কণ্ঠে কবিতা ও বর্তমান সময়ের সাহিত্যের নানা বিষয় নিয়ে চলছে আলোচনা।

দিনব্যাপী নানা অনুষ্ঠানের পরে সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। তিন দিনব্যাপী এই সাহিত্য উৎসবের সভাপতিত্ব করছেন উদ্যোক্তা কবি মজিদ মাহমুদ ও উৎসবের উদ্বোধক কবি জাহিদ হায়দার। দেশ বরেণ্য অর্ধশত কবি সাহিত্যিক এই উৎসবে অংশগ্রহণ করেছেন। প্রতিদিন সকাল থেকে আনুষ্ঠানিকতা শুরু হয়ে চলছে রাত পর্যন্ত।

দেশ বরেণ্য কবি সাহিত্যিকেরা বিশেষ করে কবি নাসির আহম্মেদ, কবি আসাদ মান্নান, কবি আসলাম সানী, কবি ফরিদ আহম্মেদ, কবি মাহামুদ কামাল, কবি ড. তসিকুল ইসলাম, কবী অনিকেত শামীম, কবি অধীরকৃষ্ণ মণ্ডল, অধ্যাপক ড. বরেন্দু মণ্ডল, অধ্যাপক ড. সুরঞ্জন মিদ্দে, কবি জসীম উদ্দিন উল্লেখযোগ্য কবি সাহিত্যিক এবারের উৎসবে অংশ গ্রহণ করেছেন।  

চরনিকেতন কাব্যমঞ্চে উন্মুক্ত আলোচনা ছাড়াও রয়েছে সেমিনার কক্ষে বিশেষ আলোচনা পর্ব। ১০ম বারের মতো ওসাকার চরনিকেতনের আয়োজনে বৈশাখী সাহিত্য উৎসব অনুষ্ঠিত হচ্ছে। গ্রামীণ জনপদের সবুজে ঘেরা প্রাকৃতিক পরিবেশ অনুষ্ঠিত হচ্ছে উৎসবের কার্যক্রম।  

১৬ এপ্রিল ৩ বৈশাখ আলোচনাসভা, কবি সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে শেষ হবে এবারের উৎসব। উৎসব দেখতে প্রতিদিন চরনিকেতন মঞ্চ প্রাঙ্গণ স্থানীয় সব বয়সের মানুষের সমাগমে মুখরিত হয়ে উঠছে।

বাংলাদেশ সময়: ০৯৫৬ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।