ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

প্রথম দিনেই জমে উঠল বইমেলা

তানিম কবির, বিভাগীয় সম্পাদক শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৫
প্রথম দিনেই জমে উঠল বইমেলা ছবি: কাশেম হারুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে ফিরে: অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-র উদ্বোধনী দিনটি অব্যাহত অবরোধ এবং টানা ৭২ ঘণ্টা হরতালের শুরুর দিনে পড়ায়—মেলায় জনশূন্যতার যেই সহজ আশঙ্কা তৈরি হয়েছিল—বইপ্রেমী মানুষের মুহুর্মুহু আগমনে মাঠে ধুলো উড়িয়েই সেই আশঙ্কা ধূলিস্মাৎ হয়ে যায়।

১ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার প্রথম দিনই পাঠক-ক্রেতা ও দর্শনার্থীদের পদচারণায় মুখর হয়ে ওঠে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণ।

বরং সেই তুলনায় অনেকটাই ঢিলেঢালা ও অপ্রস্তুত ছিল মেলায় স্টল বরাদ্দ পাওয়া প্রকাশনী সংস্থাগুলো।

প্রথম দিনেই মেলা জমে ওঠার সম্ভাবনা নেই—এমন হিসেব করে রাখা স্টল মালিকদের অনেককেই বিব্রত হতে হয়েছে রোববার।

তবে এ কথাও বলতে হবে, অন্যান্যবারের চেয়ে এবার অনেকটাই গোছানো ছিল শুরুর দিনের বইমেলা। অন্তত ক্রেতা-দর্শনার্থীদের সামনে স্টল নির্মাণ প্রক্রিয়া চলতে দেখা যায়নি খুব একটা—২০১৪ সালে মেলার শুরুর দিন নিয়ে যা ছিল সবচেয়ে বড় অভিযোগ।

রোববার কবি লেখকদের অনেকেরও দেখা মিলেছে উদ্যান ও প্রাঙ্গণে। উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে আসা সৈয়দ শামসুল হক, লুৎফর রহমান রিটন ও জাকির তালুকদার সহ প্রথম দিনেই উল্লেখযোগ্য আরও যাদের দেখা গেছে তাদের কয়েকজন হলেন—সৈয়দ তারিক, ব্রাত্য রাইসু, কামরুজ্জামান কামু ও অরূপ রাহী প্রমুখ।

প্রথম দিনেই মেলা জমে যাওয়া প্রসঙ্গে কামরুজ্জামান কামু বলেন, আমাদের বইমেলা সবসময়ই একটা জমজমাট জিনিস, এ মেলা সারাবছর ধরেই জমে থাকে, আলাদা করে জমিয়ে তোলা লাগে না। আর এর পেছনে আমরা যারা লেখক-পাঠক আছি, আমাদের অবদানই সবচেয়ে বেশি।

এবারের অমর একুশে গ্রন্থমেলার সদস্য সচিব ড. জালাল আহমেদ অবশ্য এত সহজেই নিশ্চিন্ত হতে পারছেন না। তার মতে, এবার সবচেয়ে চ্যালেঞ্জিং সময়ে সবচেয়ে বড় বইমেলা আয়োজন করতে হচ্ছে বাংলা একাডেমিকে। এ আয়োজনকে সাফল্যমণ্ডিত করতে লেখক-প্রকাশক-ক্রেতা-দর্শনার্থী ও মিডিয়াকর্মী সহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সর্বাত্মক সহযোগিতা প্রয়োজন।

আর মেলায় আগত সাধারণ ক্রেতা-দর্শনার্থীরা বলছেন, চলমান সহিংসতা দূরকরণে সবার আগে দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে গড়ে ওঠা দরকার পারস্পরিক সহিষ্ণুতাবোধ ও সম্মান প্রদর্শনের সংস্কৃতি।

** দুয়ার খুললো বইমেলার

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।