ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

পাণ্ডুলিপি থেকে

রাজীব দত্তের একগুচ্ছ কবিতা

কবিতা/শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৫
রাজীব দত্তের একগুচ্ছ কবিতা

কুমির বাগান

আমাদেরও কিছুটা পর্যটকের স্বভাব ছিলো হয়তো। তাই কুমির বাগানে বেড়াতে গেলাম।

কুমির বাগান মানে কুমিরের বাগান। অর্থাৎ যেখানে কুমিরের চাষ হয়। বেশ কয়েকজন পাহাড়ের মধ্যবর্তী যে অঞ্চল, যেখানে পৃথিবী নিচু হয়ে আছে আরো। তার ভেতরে কুমির বসে থাকে, যেভাবে কুমিরেরা থাকে। সমস্তকে ডুবিয়ে রেখে। এতে পর্যটকের আনন্দ ঘটে। সে আনন্দ ফুলে-ফেঁপে ওঠে, যখন বালক গভীর কুমির থুথু ছুড়ে মারে। আমাদের বাইনোকুলারের দিকে। সচরাচর কুমিরের থুথু বায়বীয় হয়, এইখানেও। সেই বায়বীয় থুথু দুরত্বের কারণে মেঘ হয়ে পড়ে। মেঘ হয়ে ভারি নেমে আসে। আমাদের দিকে। বৃষ্টি হয়ে। কিন্তু ব্যস্ততা নাই তাতে। সঙ্গী পর্যটক বলল, সমস্যা নাই এতে। এসময়েই এমন ঘটে থাকে। জানা আছে, তাই সঙ্গে থাকে, সুগন্ধ দামি। সুন্দর কুমিরের লোগোতে।

ফুলতোলা জামা

ঝুলে আছে ফুলতোলা জামা। আমরা তার নিচে দাঁড়িয়ে যে দীর্ঘ বন এবং বনের মৌমাছির ঘ্রাণ পাই, তা এখানকার নয়। আরো কিছুটা জলের। আরো কিছুটা ভূমির। আমরা জামার খুলে যাওয়া সুতো বুনে দিতে দিতে জল আর ভূমিলগ্ন যে শূন্যতা, তার নিবিড় মোহের ভেতর ঢুকে যাই। মোহের নিজস্ব যেসব রন্ধ্র, তার অতীতে দাঁড়িয়ে খুঁটে খাই মৌমাছির মধু। মধু মৌমাছির জ্ঞান। জ্ঞানের ভেতর কিছুটা রক্ত। আমরা রক্তকে জ্ঞান বিচ্ছিন্ন করতে করতে পৃথিবীর বাইরে পা টেনে দিই এবং বুঝি, এইখানে এই জ্ঞান, রন্ধ্র অথবা রক্ত যাই বলি না কেন সবই মূলত ফুলতোলা জামার ছায়ার পরিসর। রোদ উঠলেই ভেঙে যাবে। একটুপরে।

লাল বল

মা বললেন, তুমি নিশ্চয় ঝাড়বাতি ভালোবাসো এবং শ্যাডো-ল্যাম্প। আমি হ্যাঁ বললাম এবং সেই রাতেই ঘুমিয়ে পড়লাম। ঘুমের ভেতর আবিষ্কার করলাম আমি একটা পর্বতচূড়ায় বসে আছি। বরফের পর্বত। তাই শাদা। সেই শাদা পর্বতের চূড়ার উপর থেকে লাল বল গড়িয়ে দিচ্ছি নিচের দিকে। নিচে আমার মা। ঝাড়বাতির নিচে এবং শ্যাডো-ল্যাম্পের অপজিটে। ফলে তার চোখ দেখা যাচ্ছে না। তিনি তার সেই দেখা না যাওয়া চোখে আমার পরপর গড়িয়ে দেয়া লাল বল গুনছেন; একটা একটা করে।

দায়ুস লেখা

আপনি আপনার হাতের সমস্ত খেলনাগাড়ি বাইরে ফেলে দিয়ে সময় করে একবার আপনার নিজের কপালে তাকাবেন। যদি পড়তে শিখে থাকেন, পড়তে পারবেন, দায়ুস লেখা। দায়ুস মানে পাপী। আপনি হাতঘড়ির সাথে সাথে গলায় সাপ জড়িয়ে রাখেন বলে। এরপর মানুষ একদিন যখন তার সকল হাতঘড়ি সমুদ্রে ফেলে, তীরে এসে দাঁড়ালো। আমরা অবাক হলাম। তার চেহারার সাথে সাপের মিল আছে খুব।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।