ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

শিল্প-সাহিত্য

প্রেসক্লাবে কবিতাপত্র পরিষদের ১৫৩তম সাহিত্যসভা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৫
প্রেসক্লাবে কবিতাপত্র পরিষদের ১৫৩তম সাহিত্যসভা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রেসক্লাব সদস্য কবি-লেখকদের সংগঠন ‘কবিতাপত্র পরিষদ’র ১৫৩তম মাসিক সাহিত্যসভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩১ অক্টোবর) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এ সাহিত্যসভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন কবিতাপত্রের সম্পাদক প্রবীণ কবি ও গীতিকার কে জি মোস্তফা। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কলকাতর কবি-লেখক অনন্যা পাল। অনুষ্ঠান পরিচালনা করেন সাংবাদিক শাহীন চৌধুরী।

সাহিত্য সভায় স্বাগত বক্তব্য রাখেন লেখক-সাংবাদিক মাহমুদ হাফিজ। তিনি বলেন, ভ্রমণগদ্য আসলে এক অবহেলিত সাহিত্যশাসক। মূল্যায়ণে কাহিনীর বৃত্তে আটকে থাকলেও অন্তরালে থেকে সাহিত্যের সব শাখাকে পুষ্ট করে চলেছে। কাহিনীর বৃত্ত থেকে এই সাহিত্যকে বের করে আনতে হবে।  

কবি গবেষক মজিদ মাহমুদ বলেন, বেশ আগে থেকে আলোচনায় উঠে এসেছে ই-বুক প্রসঙ্গ। গুটেনবার্গ ছাপাখানা আবিস্কারের আগেও বই ছিল। তবে তা ভিন্নধর্মী। ছাপা সভ্যতা শুরুর পর বছরে বছরে এর বিবর্তন এসেছে। ডিজিটাল প্রযুক্তি সাহিত্য চর্চার ক্ষেত্রে সম্পাদনার স্তরটিকে সরিয়ে দিয়েছে।

সাহিত্যসভায় কবিতা পাঠ করেন, আ বা ম ছালাউদ্দিন, শাহাদাৎ হোসেন খান, শামীমা চৌধুরী, লিলি হক, কাজিম রেজা, শামসুল আলম বেলাল, আবদুল মান্নান, সুধীর কৈবর্ত্য, আহমদ আখতার, নুরুল হাসান খান, আশরাফি হক সাকি, বোরহানউদ্দিন আহমেদ, ইসমত শিল্পী, সেঁজুতি বড়ুয়া, স্বপ্না খান, নজরুল খান।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৫
এমআইকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa