ঢাকা, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

১৯ নভেম্বর থেকে ‘ঢাকা লিট ফেস্ট’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
১৯ নভেম্বর থেকে ‘ঢাকা লিট ফেস্ট’

১৪ দেশের দুই শতাধিক অতিথির আগমনে আয়োজিত হতে যাচ্ছে পঞ্চম আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ‘ঢাকা লিট ফেস্ট’। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশকে বিশ্ব দরবারের সাহিত্য অঙ্গনে সুপ্রতিষ্ঠিত করার লক্ষ্য নিয়েই এই উৎসব।



রোববার বাংলা একাডেমির সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে ঢাকা লিট ফেস্টের আয়োজক কর্তৃপক্ষ এসব তথ্য জানায়।

জানানো হয়, এর আগে ২০১১ সাল থেকে ‘হে ফেস্টিভ্যাল ঢাকা’ নামে পরিচিত উৎসবটিই এবার ‘ঢাকা লিট ফেস্ট’ ব্যানারে আয়োজিত হবে।

এবারের উৎসবে উপস্থিত থাকবেন স্বনামধন্য কথাসাহিত্যিক নয়নতারা শেহগাল, ব্রিটিশ সাংবাদিক এবং টেলিভিশন উপস্থাপক জন স্নো, কিউবান শীর্ষ বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক ইয়োস, কেনিয়ার শিশু সাহিত্যিক ও বক্তা মুথোনি গারল্যান্ড, পাকিস্তানি মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর, ফিলিস্তিনি কবি ঘাসান জাকতান, ঔপন্যাসিক অমিত চৌধুরী এবং ভারতীয় কবি অরবিন্দ কৃষ্ণ মেহরোত্রা।

উৎসবে বাংলার আদি সংস্কৃতিকে তুলে ধরতে মঞ্চস্থ হবে মনসা মঙ্গলের বিশেষ অংশ বেহুলার লাচারি। এই অংশটি মঞ্চায়নের জন্য টাঙ্গাইল থেকে আসবে যাত্রাদল। এখানে প্রকাশিত হবে কায়জার হকের ইংরেজি ভাষায় অনূদিত মনসা মঙ্গল।

সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান তরুণ আয়োজকদের সাধুবাদ জানান। তিনি বলেন, এ ধরনের সাহিত্য সম্মেলনের অভাব অনেক আগে থেকেই তিনি অনুভব করতেন।



বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa