ঢাকা, শনিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

সাতক্ষীরায় কবিতা উৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
সাতক্ষীরায় কবিতা উৎসব ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাতক্ষীরা: ‘মানবসম্পদ উন্নয়নে কবিতা’ স্লোগানে সাতক্ষীরায় উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়ে গেল কবিতা উৎসব ২০১৫।

শনিবার(২৮ নভেম্বর)সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে কবিতা পরিষদ, সাতক্ষীরা এ উৎসবের আয়োজন করে।



সকালে উৎসবের উদ্বোধন করেন জাতীয় কবিতা পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য আসলাম সানী।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- জাতীয় গীতি কবি পরিষদের সভাপতি এমআর মনজু, নাট্য ব্যক্তিত্ব মুক্তিযোদ্ধা খায়রুল বাসার, কবি ও প্রাবন্ধিক গাজী আজিজুর রহমান, প্রচ্ছদ শিল্পী চারু পিন্টু, জেলা কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ আব্দুর রহমান, কবিতা উৎসব ২০১৫ এর আহ্বায়ক মোস্তাফিজুর রহমান উজ্জ্বল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কবি মন্ময় মনির, ঘোষণাপত্র পাঠ করেন কবি সালেহা আকতার, শোক প্রস্তাব পাঠ করেন আমিনুর রশীদ।

উৎসবের প্রথম পর্বে কবি সাকিরা পারভীন, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রিফাত আমিন ও প্রবীণ সাংবাদিক শেখ আব্দুস সোবহানকে ‘কবিতা উৎসব ২০১৫’ সম্মাননা দেওয়া হয়।

এদিকে, উৎসবের ২য় পর্বে স্থানীয় দৈনিক দক্ষিণের মশাল সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহীর সভাপতিত্বে ‘আধুনিক বাংলা কবিতা ও কবিতার পাঠক’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন- কবি স ম তুহিন। আলোচনা করেন- অধ্যাপক কাজী মুহম্মদ অলিউল্লাহ, বাংলা সাহিত্যের শিক্ষক আশুতোষ সরকার, কবি ও প্রাবন্ধিক সিরাজুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার কিশোরী মোহন সরকার, কবি ও প্রাবন্ধিক শুভ্র আহমেদ প্রমুখ।

এছাড়া উৎসবের বৈকালিক আয়োজন হিসেবে শুরু হয়েছে কবিতা পাঠ ও আবৃত্তি। এতে অংশ নেন- সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য স ম জগলুল হায়দার, মোস্তফা নুরুজ্জামান, সৈয়দ একতেদার আলী, মাসুদুর রহমান, আবু সাইদ, মন্ময় মনির, পার্থ প্রতীম সাহা প্রমুখ। এবারের উৎসবে জেলার দুই শতাধিক কবি-সাহিত্যিক অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
পিসি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa